Placeholder canvas

Placeholder canvas
Homeদেশ১ কোটি পরিবারকে সৌরপ্যানেল, জানালেন নির্মলা

১ কোটি পরিবারকে সৌরপ্যানেল, জানালেন নির্মলা

১ কোটি পরিবারকে ৩০০ ইউনিট বিদ্যুৎ বিনামূল্যে দেওয়া হবে

Follow Us :

নয়াদিল্লি: ১ ফেব্রুয়ারি সংসদে ষষ্ঠবারের জন্য বাজেট পেশ (Budget 2024) করলেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী (Minister of Finance of India) নির্মলা সীতারামন (Nirmala Sitharaman)। ২০২৪-এর বাজেট বক্তৃতায় দেশের পূর্বাঞ্চলকে বৃদ্ধির আওতায় আনার কথা ঘোষণা করলেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী। তিনি বলেন, পূর্বাঞ্চলের দিকে বিশেষ গুরুত্ব দেওয়া হবে। আবাস যোজনায় তিন কোটি বাড়ি তৈরি হয়েছে। আগামী পাঁচ বছরে আর দু’কোটি বাড়ি তৈরি করা হবে। পাশাপাশি এক কোটি বাড়ির ছাদে সৌরশক্তি প্রকল্প বসানোর সিদ্ধান্ত নিয়েছে কেন্দ্রীয় সরকার, জানালেন নির্মলা।

বাজেট পেশের শুরুতেই রামমন্দিরের উল্লেখ করেন নির্মলা। তিনি বলেন, রামমন্দির উদ্বোধনের পরই নয়া প্রকল্পের উদ্বোধন করেছেন প্রধানমন্ত্রী। যেখানে সৌরশক্তির (Solar Energy) সুবিধা পাবে ১ কোটি পরিবার। বাড়ির ছাদে সৌরপ্যানেল (Solar Panel) লাগানোর ব্যবস্থা করবে কেন্দ্র। ১ কোটি পরিবারকে প্রতি মাসে ৩০০ ইউনিট বিদ্যুৎ বিনামূল্যে দেওয়া হবে।

আরও পড়ুন: আরও এক কোটি মহিলার জন্য ‘লাখপতি দিদি’

প্রসঙ্গত, গত ২২ জানুয়ারি প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি (Narendra Modi) অযোধ্যায় রামলালার মূর্তি উদ্বোধন করেন। এইদিনই তিনি শুরু করেছেন নতুন একটি প্রকল্পও। রাম মন্দিরের আনুষ্ঠানিক উদ্বোধন করার পরেই তিনি ‘প্রধানমন্ত্রী সূর্যোদয় যোজনা’ (Pradhan Mantri Suryodaya Yojana) নামে এই প্রকল্প চালু করেন। এই প্রকল্প ভারতকে শক্তি বা বিদ্যুৎ ক্ষেত্রে স্বনির্ভর করে তুলবে বলেও জানিয়েছেন প্রধানমন্ত্রী। এর ফলে দরিদ্র এবং মধ্যবিত্ত পরিবারগুলির বিদ্যুৎ বিল কমবে। সেই সঙ্গে এই প্রকল্প ভারতকে বিদ্যুৎ বা শক্তির ক্ষেত্রে স্বনির্ভর করে তুলবে।

আরও খবর দেখুন

RELATED ARTICLES

Most Popular

Recent Comments