Placeholder canvas

Placeholder canvas
HomeScrollসিএএতে প্রথম নাগরিকত্ব পেলেন ১৪ জন
Citizenship Amendment Act

সিএএতে প্রথম নাগরিকত্ব পেলেন ১৪ জন

দিল্লিতে সংশাপত্র হাতে তুলে দিলেন সরাষ্ট্রসচিব ভাল্লা

Follow Us :

নয়াদিল্লি: লোকসভা নির্বাচনের (Lok Sabha 2024) চতুর্থ দফার ভোট শেষ হয়েছে। আরও তিন দফার ভোট বাকি। এরই মাঝে ইতিহাস সৃষ্টি হল। সংশোধিত নাগরিকত্ব আইনের অধীনে প্রথমবার নাগরিকত্ব (Citizenship Certificates Under CAA) পেলেন ১৪ আবেদনকারী। নয়া দিল্লিতে এই ১৪ জন আবেদনকারীর হাতে নাগরিকত্বের শংসাপত্র তুলে দেন কেন্দ্রীয় স্বরাষ্ট্র সচিব অজয় কুমার ভাল্লা। স্বরাষ্ট্রমন্ত্রক সূত্রের খবর, CAA’র জন্য যে বিশেষ পোর্টাল চালু করা হয়েছিল, সেই পোর্টালের মাধ্যমে নাগরিকত্ব চেয়ে আবেদন করেন ১৪ জন। নথি যাচাইয়ের পর তাঁদের নাগরিকত্ব দেওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়।
পাকিস্তান, বাংলাদেশ এবং আফগানিস্তানে ধর্মীয় নিপীড়নের শিকার হয়ে ভারতে আসা অ-মুসলিম শরণার্থীদের নাগরিকত্ব দিতেই আনা হয়েছে সংশোধিত নাগরিকত্ব আইন (CAA)। সিএএ পাস হওয়ার পরই দেশ জুড়ে বিক্ষোভ ছড়িয়ে পড়েছিল। আন্দোলন, বিরোধ, বিতর্কের পর ১১ মার্চ গেজেট নোটিফিকেশন দিয়ে CAA কার্যকর করার কথা ঘোষণা করে কেন্দ্র। আবেদনকারীদের জন্য বিশেষ পোর্টালও তৈরি করে কেন্দ্র। সেই পোর্টালের মাধ্যমে আবেদন করেই নাগরিকত্ব পেলেন এই ১৪ জন। স্বরাষ্ট্রসচিব ভাল্লা তাঁদের শুভেচ্ছা জানিয়েছেন। নয়া আইনে, নাগরিকত্বের আবেদনের যোগ্যতার জন্য ভারতে থাকার সময়কাল ১১ বছর থেকে কমিয়ে ৫ বছর করা হয়েছে।

আরও পড়ুন: ইন্ডিয়া জোট ক্ষমতায় এলে বাইরে থেকে সমর্থন তৃণমূলের, ঘোষণা মমতার

বুধবারই স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ (Amit Shah) বাংলায় নির্বাচনী প্রচারে এসে দাবি করেন, দ্রুতই সংশোধিত নাগরিকত্ব আইনের অধীনে ৩০০ জনকে নাগরিকত্ব দেওয়া হবে। বিরোধীদের দাবি, সিএএ আইন ভারতের সংবিধানে যে ধর্মনিরপেক্ষতার ধারণা আছে, তার পরিপন্থী। বনগাঁয় নির্বাচনী জনসভা করতে এসে অমিত শাহ বিরোধীদের দাবি উড়িয়ে দিয়েছিলেন। মতুয়া সমাজের জন্য সিএএ অত্যন্ত গুরুত্বপূর্ণ। সিএএ-র মাধ্যমে সহজে ভারতের নাগরিকত্ব পাবে মতুয়া সমাজ। সিএএর বিরোধিতা করার জন্য তৃণমূল কংগ্রেসের সুপ্রিমো মমতা বন্দ্যোপাধ্যায়কে আক্রমণ শানিয়েছেন শাহ। তিনি বলেছেন, যতই বিরোধিতা করুন সারা দেশজুড়ে সিএএ চালু হবে। এটা কেন্দ্রের আইন। আপনি আটকাতে পারবেন না। নাগরিকত্ব সংশোধনী আইনের (সিএএ) দেশের আইন। আর সেই আইনকে এভাবে ঝেড়ে ফেলা যাবে না। যে হিন্দু, শিখ, বৌদ্ধ, জৈন, খ্রিস্টানরা শরণার্থী হিসেবে ২০১৪ সালের আগে পাকিস্তান, বাংলাদেশ এবং আফগানিস্তান থেকে ভারতে এসেছেন, তাঁদের অধিকার আছে। নথি থাকুক বা না থাকুক, তাঁরা নাগরিকত্ব পাবেন। মুখ্যমন্ত্রী অবশ্য এদিনও বলেন, বাংলায় সিএএ চালু করতে দেব না।

দেখুন ভিডিও 

YouTube player
RELATED ARTICLES

Most Popular

Video thumbnail
Stadium Bulletin | Virat Kohli | বিরাট রাজের বিদায়
00:00
Video thumbnail
Sandeshkhali | সন্দেশখালির আন্দোলন কি সাজানো?
00:00
Video thumbnail
আমার শহর (Amar Sahar ) | ভোট যুদ্ধে যুযুধান দুই শিবির, জমজমাট বাঁকুড়ার ভোট
02:15
Video thumbnail
Dilip Ghosh | প্রার্থীকে ছাড়াই মেজিয়াতে দিলীপ ঘোষ, সুভাষ সরকারের দেখা না পেয়ে কটাক্ষ তৃণমূলের
01:27
Video thumbnail
Loksabha Election 2024 | কেশপুরের ভারপ্রাপ্ত বিজেপি নেতা তন্ময় ঘোষ গ্রেফতার
01:32
Video thumbnail
৪টেয় চারদিক | 'আমাকে চেনে না, মমতাকে হারিয়েছি', নন্দীগ্রাম নিয়ে হুঙ্কার শুভেন্দুর
47:59
Video thumbnail
Abhishek Banerjee | 'শান্ত বাংলাকে অশান্ত করতে চায় বিজেপি' : অভিষেক
17:24
Video thumbnail
Mamata Banerjee | সৌগত রায় ও সায়ন্তিকার প্রচারে জন্য আজ কলকাতার পথে মমতা
03:09
Video thumbnail
Nandigram | 'নন্দীগ্রামে বিজেপির গুন্ডাদের তাণ্ডব', বাড়িতে ঢুকে ভাঙচুর চালায় বিজেপি: তৃণমূল
02:06
Video thumbnail
Mayna BJP | ময়নাতে বিজেপি কর্মীর উপর হামলার অভিযোগ তৃণমূলের বিরুদ্ধে
01:24