Placeholder canvas

Placeholder canvas
HomeScrollপাকিস্তানের গুপ্তচরবৃত্তির অভিযোগে ভারতীয় দূতাবাস কর্মী গ্রেফতার

পাকিস্তানের গুপ্তচরবৃত্তির অভিযোগে ভারতীয় দূতাবাস কর্মী গ্রেফতার

টাকার লোভে গুরুত্বপূর্ণ নথি আইএসআইকে পাঠাত অভিযুক্ত

Follow Us :

নয়াদিল্লি: পাকিস্তানের (Pakistan) গোয়েন্দা সংস্থা আইএসআই-এর (ISI) গুপ্তচরবৃত্তির অভিযোগে মস্কোতে ভারতীয় দূতাবাসের এক কর্মীকে গ্রেফতার করল উত্তরপ্রদেশের সন্ত্রাসবিরোধী স্কোয়াড (এটিএস)। তাকে মিরাটে গ্রেফতার (Arrest) করা হয়। গ্রেফতার হওয়া ব্যক্তি সত্যেন্দ্র সিওয়াল বিদেশ মন্ত্রকের মাল্টি-টাস্কিং স্টাফ (এমটিএস) হিসাবে কাজ করছিল। এটিএস গোপন সূত্র থেকে গোয়েন্দা তথ্য পেয়েছিল যে আইএসআই ভারতীয় সেনাবাহিনীর সঙ্গে সম্পর্কিত সংবেদনশীল তথ্যের বিনিময়ে আর্থিক উপহার দেওয়ার জন্য ভারতীয় বিদেশ মন্ত্রকের কর্মচারীদের প্রলুব্ধ করছে।

হাপুরের শাহমহিউদ্দিনপুর গ্রামের বাসিন্দা সতেন্দ্র সিওয়ালকে এই গুপ্তচরবৃত্তির নেটওয়ার্কের মূল মাথা হিসেবে চিহ্নিত করা হয়। তিনি মস্কোতে ভারতীয় দূতাবাসের মধ্যে নিজের অবস্থানকে কাজে লাগিয়ে গোপনীয় নথিপত্র বের করছেন বলে অভিযোগ। অভিযুক্ত ব্যক্তি অর্থের লোভে প্রতিরক্ষা মন্ত্রক, বিদেশ মন্ত্রক এবং ভারতীয় সামরিক স্থাপনাগুলির কৌশলগত কার্যকলাপ সম্পর্কিত তথ্য আইএসআই হ্যান্ডলারদের কাছে দিয়েছিল বলে অভিযোগ।

আরও পড়ুন: পুকুর থেকে ইঞ্জিনিয়ারিং পড়ুয়ার দেহ উদ্ধার

এটিএসের পক্ষ থেকে একটি বিবৃতিতে বলা হয়েছে, এটিএস বিভিন্ন গোপন সূত্র থেকে গোয়েন্দা তথ্য পেয়েছিল যে পাকিস্তানি গোয়েন্দা সংস্থা আইএসআই-এর হ্যান্ডলাররা, কিছু ব্যক্তির মাধ্যমে ভারতীয় সেনাবাহিনীর সঙ্গে সম্পর্কিত কৌশলগত তথ্য পাওয়ার জন্য বিদেশ মন্ত্রকের কর্মচারীদের অর্থের লোভ দেখাচ্ছে। যা ভারতের অভ্যন্তরীণ এবং বাহ্যিক নিরাপত্তার জন্য হুমকি।

গোয়েন্দা তথ্য সংগ্রহ এবং নজরদারির পরে সতেন্দ্র সিওয়ালকে জিজ্ঞাসাবাদের জন্য মিরাটের এটিএস ফিল্ড ইউনিটে তলব করা হয়। জিজ্ঞাসাবাদের সময় তিনি সন্তোষজনক উত্তর দিতে ব্যর্থ হন। অবশেষে গুপ্তচর কার্যকলাপে তার জড়িত থাকার কথা স্বীকার করেন। সতেন্দ্র সিওয়াল ২০২১ সাল থেকে মস্কোতে ভারতীয় দূতাবাসে ভারত ভিত্তিক নিরাপত্তা সহকারী (IBSA) হিসাবে কাজ করছে। দেশের বিরুদ্ধে যুদ্ধ চালানোর ধারায় এবং অফিসিয়াল সিক্রেটস অ্যাক্টের ধারায় সিওয়ালের বিরুদ্ধে এফআইআর নথিভুক্ত করা হয়েছে। বিদেশ মন্ত্রক বলেছে যে তারা সতেন্দ্র সিওয়ালের গ্রেফতারের বিষয়ে সচেতন এবং মামলার তদন্তকারী কর্তৃপক্ষের সঙ্গে কাজ করছে।

আরও খবর দেখুন 

RELATED ARTICLES

Most Popular

Recent Comments