Placeholder canvas

Placeholder canvas
HomeScrollটাকা দিলে তবেই মিলবে সার্টিফিকেট, কাঠগড়ায় পঞ্চায়েত

টাকা দিলে তবেই মিলবে সার্টিফিকেট, কাঠগড়ায় পঞ্চায়েত

ঘটনার সত্যতা স্বীকার করেছেন পঞ্চায়েত প্রধান

Follow Us :

ঝাড়গ্রাম: টাকা দিলে তবেই মিলবে সার্টিফিকেট (Certificate), কাঠগড়ায় পঞ্চায়েত (Jhargram Panchayat) কর্মী। জন্ম হোক বা মৃত্যু, পঞ্চায়েত অফিসে সার্টিফিকেট আনতে গেলেই দিতে হচ্ছে টাকা। বেইনিভাবে নেওয়া সেই টাকার কোনও রসিদও দেওয়া হচ্ছে পঞ্চায়েত থেকে। আর এতেই সবচেয়ে বেশি সমস্যায় পড়তে হয় দুঃস্থ পরিবারের মানুষদের। কারণ টাকা দিতে না পারলে মেলেনা সার্টিফিকেট। এই ছবি ধরা পড়েছে ঝাড়গ্রামের একাধিক গ্রাম পঞ্চায়েত এলাকায়। পঞ্চায়েত এলাকার বাসিন্দারা জানাচ্ছেন, বার্থ বা ডেথ সার্টিফিকেট নিতে গেলে ৫০ থেকে ৮০ টাকা দিতে হচ্ছে।

পঞ্চায়েত অফিসে জন্ম বা ডেথ সার্টিফিকেট আনতে গেলে টাকা দাবি করছেন ওই পঞ্চায়েতের কর্মী। এই ঘটনায় চাঞ্চল্য ছড়িয়েছে ঝাড়গ্রাম গ্রাম পঞ্চায়েত এলাকায়। শুধু তাই নয়। ওয়ারিশন সার্টিফিকেট আনতে গেলেও টাকা দিতে হয়। এই নিয়ে সাধারণ মানুষের মধ্যে ক্ষোভ বাড়ছে। পঞ্চায়েত অফিসে প্রতিবাদ জানিয়েও কোনও লাভ হয়নি বলে জানা গিয়েছে। এবিষয়ে ঘটনার সত্যতা স্বীকার করে নিয়েছেন ঝাড়গ্রাম ব্লকের চন্দ্রি গ্রাম পঞ্চায়েতের প্রধান চিনু দাস। তিনি বলেন, এই ঘটনা সত্যি। বিভিন্ন খরচ চালানোর জন্য এই টাকা নেওয়া হয়।

আরও পড়ুন: টনসিল অপারেশন করাতে গিয়ে মৃত্যু রোগীর, উত্তেজনা বাগুইআটিতে

এই ঘটনা প্রথম নয় এর আগেও এমন অভিযোগ উঠেছিল মুর্শিদাবাদ ও হুগলিতেও। পঞ্চায়েত অফিসে মৃত মেয়ের ডেথ সার্টিফিকেট আনতে গেলে মৃতার বাবার কাছে এক হাজার টাকা দাবি করেন ওই পঞ্চায়েতের এক কর্মী। এই অভিযোগে পঞ্চায়েত কর্মীর বিরুদ্ধে মুর্শিদাবাদের ফরাক্কা থানায় লিখিত অভিযোগ দায়ের করেছেন ওই মৃতার বাবা। অন্যদিকে ওয়ারিশান সার্টিফিকেট নিতে গেলে দিতে হবে টাকা। ওয়ারিশান সার্টিফিকেট নিতে গেলে দিতে হবে ২৫০ টাকা! এমনই অভিযোগ উঠেছিল হুগলির জেলার একটি গ্রাম পঞ্চায়েত এলাকায়। অভিযোগের তির গ্রাম পঞ্চাতের দিকে। ঘটনার প্রতিবাদ জানিয়েছে এলাকায় পোস্টারিং করেছে বিজেপি।

আরও অন্য খবর দেখুন

RELATED ARTICLES

Most Popular

Recent Comments