Placeholder canvas

Placeholder canvas
HomeScrollস্থায়ী উপাচার্য নিয়োগের আবেদন জানিয়ে সুপ্রিম কোর্টের প্রধান বিচারপতিকে চিঠি

স্থায়ী উপাচার্য নিয়োগের আবেদন জানিয়ে সুপ্রিম কোর্টের প্রধান বিচারপতিকে চিঠি

চিঠিতে জুটা লিখেছে, দীর্ঘ ৬ মাস বিশ্ববিদ্যালয়ে কোনও স্থায়ী উপাচার্য নেই

Follow Us :

কলকাতা: যাদবপুর বিশ্ববিদ্যালয়ে (Jadavpur University) স্থায়ী উপাচার্য (Vice Chancellor) নিয়োগের আবেদন জানিয়ে এবার সুপ্রিম কোর্টের (Supreme Court) প্রধান বিচারপতি ডিওয়াই চন্দ্রচূড়কে চিঠি দিল যাদবপুর বিশ্ববিদ্যালয় টিচার্স অ্যাসোসিয়েশন বা জুটা (Juta)। চিঠিতে জুটা লিখেছে, দীর্ঘ ৬ মাস বিশ্ববিদ্যালয় কোনও স্থায়ী উপাচার্য নেই। যিনি রয়েছেন তিনি উপাচার্য পদের দায়িত্ব সামলাচ্ছেন। কিন্তু কোনও রীতি নির্ধারণের ক্ষমতা তার নেই। পড়ুয়ারা, শিক্ষকরা একাধিক সমস্যায় পড়ছেন। রাজ্য সরকার এবং আচার্য কোনও সার্চ কমিটি গঠন করতে না পারায় উপাচার্য নিয়োগ হয়নি এবং সুপ্রিম কোর্টে মামলাটি বিচারাধীন। তাই মাননীয় প্রধান বিচারপতি যেন বিষয়টি গুরুত্বের সঙ্গে দেখে দ্রুত ওই মামলা নিষ্পত্তি করেন বলে চিঠিতে আবেদন জুটার।

এর আগে বিশ্ববিদ্যালয়ে অস্থায়ী উপাচার্য নিয়োগ নিয়ে সুপ্রিম কোর্টে ধাক্কা খান পশ্চিমবঙ্গের রাজ্যপাল সিভি আনন্দ বোস। রাজ্যের আবেদনের শুনানিতে সর্বোচ্চ আদালত জানিয়েছেন, রাজ্যপাল আর কোনও অস্থায়ী উপাচার্য নিয়োগ করতে পারবেন না। এমনকী যে উপাচার্যদের নিয়োগ করেছেন তাঁরাও সরকারি সুযোগ সুবিধা পাবেন না। তবে উপাচার্য নিয়োগের সার্চ কমিটিতে মুখ্যমন্ত্রীর প্রতিনিধি নিয়োগের প্রস্তাবেও সাড়া দেয়নি সর্বোচ্চ আদালত।

আরও পড়ুন: সুপ্রিম কোর্টে আপাত স্বস্তি জয়াপ্রদার

উল্লেখ্য, যাদবপুর বিশ্ববিদ্যালয়ের মতো অন্যান্য বিশ্ববিদ্যালয়গুলিতেও এখন অস্থায়ী উপাচার্য রয়েছেন। সেখানে স্থায়ী উপাচার্য না থাকায় অনেক গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত নেওয়া যাচ্ছে না।

আরও খবর দেখুন 

RELATED ARTICLES

Most Popular

Recent Comments