skip to content
Thursday, June 13, 2024

skip to content
HomeScrollভোট পরবর্তী সন্ত্রাস বন্ধ করতেই হবে, নির্দেশ আদালতের
Post-poll violence

ভোট পরবর্তী সন্ত্রাস বন্ধ করতেই হবে, নির্দেশ আদালতের

ডিজিকে মেল করে সরসরি অভিযোগ জানাতে পারবেন আক্রান্তরা, বলল কোর্ট

Follow Us :

কলকাতা: ভোট পরবর্তী সন্ত্রাস ( Post-poll violence) নিয়ে রাজ্য সরকারকে কড়া ভাষায় সতর্ক করল কলকাতা হাইকোর্ট (Calcutta High Court)। বৃহস্পতিবার বিচারপতি কৌশিক চন্দ (Justice Kaushik Chand) রাজ্য সরকারের আইনজীবীকে বলেন, এই সন্ত্রাস বন্ধ করতেই হবে। আমরা সংবাদমাধ্যমে দেখেছি, ভোট পরবর্তী সন্ত্রাস চলছে। আগের বিধানসভা ভোটের পর যা হয়েছিল, এখনও তাই হচ্ছে। আপনাদের লজ্জা হওয়া উচিত। আপনারা কি অস্বীকার করতে পারেন যে, ভোট পরবর্তী সন্ত্রাস হচ্ছে না? এই রাজ্য ছাড়া আর কোথাও এই অভিযোগ আছে?

বিচারপতি চন্দ বলেন, রাজ্য সরকার যদি এটা নিয়ন্ত্রণ করতে না পারে বা সমস্ত তথ্য আদালতের সামনে পেশ না করে, তাহলে আগামী পাঁচ বছর রাজ্যে কেন্দ্রীয় বাহিনী মোতায়েন করার নির্দেশ দিতে হবে। এই ধরনের ঘটনা আটকাতেই হবে। প্রয়োজন হলে আমরা এমন নির্দেশ দেব, যাতে আক্রান্তরা অনলাইনে অভিযোগ দায়ের করতে পারেন।

আরও পড়ুন: শেয়াার বাজারে ধস নিয়ে তদন্ত চায় কংগ্রেস

ভোট পরবর্তী হিংসা সংক্রান্ত মামলার আবেদনকারীর দাবি, ভোটের সময় থেকে শুরু করে এখন পর্যন্ত রাজ্যে কমপক্ষে ১১ জনের মৃত্যু হয়েছে হিংসার কারণে। ডিভিশন বেঞ্চের অপর বিচারপতি অপূর্ব সিংহ রায় বলেন, আমরা কী করে বুঝব যে ১১ জনকে খুন করা হয়েছে। মামলাকারীর আইনজীবী দাবি করেন, তাঁদের কাছে সমস্ত তথ্য রয়েছে। বিচারপতি চন্দ রাজ্যের আইনজীবীদের উদ্দেশে বলেন, কী পদ্ধতিতে এই হিংসা আটকানো সম্ভব, সেটা আমাদের জানান। মানুষ যাতে সঙ্গে সঙ্গে এফআইআর দায়ের করতে পারে, তার ব্যবস্থা করতে হবে। স্থানীয় থানায় না গিয়েও মানুষ কীভাবে এফআইআর করতে পারবে, সেটা জানান। আমরা চাই না, যে ব্যক্তি একবার আক্রান্ত হয়েছেন, তিনি থানায় গিয়ে আরও হেনস্থার শিকার হন। বিচারপতির আরও মন্তব্য, পশ্চিমবঙ্গই একমাত্র রাজ্য, যেখানে নির্বাচন কমিশন ভোট শেষ হওয়ার পরেও কেন্দ্রীয় বাহিনী রেখে দেওয়ার নির্দেশ দিয়েছে। যদি কোনও এফআইআর দায়ের করতে না হয়, তবেই আমরা খুশি হব।

আদালত দশ মিনিটের মধ্যে রাজ্য সরকারকে রাজ্য পুলিশের ডিজির ই মেল আইডি জানানোর নির্দেশ দেয়। দশ মিনিট পরেই রাজ্যের আইনজীবী সেই আইডি জানিয়ে দেয়। আদালত বলে, সন্ত্রাসের কোনও ঘটনা ঘটলে যে কেউ সরাসরি ই মেলের মাধ্যমে ডিজিকে অভিযোগ জানাতে পারবেন। গ্রহণযোগ্য অপরাধ হলে ডিজি স্থানীয় থানাকে উপযুক্ত ধারায় এফআইআর করার নির্দেশ দেবেন। তার পর পুলিশ উপযুক্ত পদক্ষেপ করবে।

অন্য খবর দেখুন

RELATED ARTICLES

Most Popular

Video thumbnail
Narendra Modi | কাশ্মীরে জঙ্গিহানা, শাহ-দোভাল বৈঠকে বড় সিদ্ধান্ত মোদির
00:00
Video thumbnail
Ayodhya Ram Mandir | 'সে মন্দিরে দেব নাই', সাধু-বচনেই কি ভিড় নেই রামমন্দিরে ?
00:00
Video thumbnail
Ayodhya Ram Mandir | অযোধ্যায় ধুঁকছে রামমন্দির-পর্যটন , কারণ কি ভোটের ফল?
00:00
Video thumbnail
Ice Cream | অনলাইনে আইসক্রিম, কামড় দিতেই হাড়হিম মহিলার
00:00
Video thumbnail
Amethi | Smriti Irani | আমেঠি দখলে বিজেপির নতুন ছক স্মৃতিকে জেতাতে ফের ভোট?
00:00
Video thumbnail
NDA | NDA-তে ফাটল শুরু? চন্দ্রবাবুর শপথ কেন এড়ালেন নীতীশ?
00:00
Video thumbnail
TMC | তৃণমূল নেতাকে মাদক খাইয়ে পিটিয়ে 'খুন'-এর অভিযোগ
03:13
Video thumbnail
Dooars | ফুলে ফেঁপে উঠেছে ডুয়ার্সের পাহাড়ি নদীগুলি
02:39
Video thumbnail
Nitish Kumar | চন্দ্রবাবুর শপথ' এড়ালেন' নীতীশ? অনুষ্ঠানে নীতীশের অনুপস্থিতিতে জল্পনা
03:55
Video thumbnail
By Election | রাজ্যের ৪টি বিধানসভা কেন্দ্রের উপনির্বাচন ১০ জুলাই
02:30