Placeholder canvas

Placeholder canvas
HomeScrollঅযোধ্যায় রামমন্দির উদ্বোধনে রামে মোহিত মোদি

অযোধ্যায় রামমন্দির উদ্বোধনে রামে মোহিত মোদি

অনেক কথা বলার আছে, কিন্তু কণ্ঠ রুদ্ধ হয়ে আসছে, মন্তব্য প্রধানমন্ত্রীর

Follow Us :

অযোধ্যা: সোমবার দুপুরে অযোধ্যায় রামমন্দিরের (Ayodhya Ram Mandir) উদ্বোধনের পর জাঁকজমকের সঙ্গে রামলালার প্রাণ প্রতিষ্ঠা করলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি (Narendra Modi)। প্রাণ প্রতিষ্ঠার পর ১১ দিনের উপবাসও ভাঙলেন প্রধানমন্ত্রী। ১২ টা বেজে ২৯ মিনিটে হল রামলালাপ প্রাণ প্রতিষ্ঠা। বেজে উঠল শঙ্খ, ঘণ্টা। জ্বলল পঞ্চ প্রদীপ। তা নিয়ে আরতি করলেন প্রধানমন্ত্রী। পরে রামলালার (Ram Lalla) বিগ্রহের সামনে সাষ্টাঙ্গে প্রণামও সারলেন তিনি। 

পুজো শেষে উপস্থিত সাধুসন্ত এবং বিশিষ্টদের সামমে এক সভায় দীর্ঘ ভাষণ দেন প্রধানমন্ত্রী। ভাষণ দিতে গিয়ে আবেগরুদ্ধ হয়ে পড়েন মোদি। তিনি বলেও ফেলেন, অনেক কথা বলার আছে। কিন্তু আমার কণ্ঠ রুদ্ধ হয়ে আসছে। অযোধ্যা মন্দিরের গর্ভগৃহে আমি এক ঐশ্বরিক চেতনায় উদ্বুদ্ধ হলাম। 

এদিন হাত জোড় করে মন্দির চত্বরে উপস্থিত অতিথিদের স্বাগত জানান তিনি। মোদি বলেন, আজ নতুন ইতিহাসের সূচনা করল দেশ। এক ঐতিহাসিক মুহূর্তের সাক্ষী রইল দেশ। দক্ষিণ ভারতের যেখানে রামচন্দ্র সেতু বন্ধন করেছিলেন, সেখানে আমি গতকাল গিয়েছিলাম। পুষ্পাঞ্জলি দিলাম। রামের সেতু বন্ধনের সময় কালচক্র বদল হয়েছিল। আমি গতকাল উপলব্ধি করি, আবার কালচক্র বদলের সময় এসেছে। তাঁর দাবি, খুব শীঘ্র সুসময়ের দিকে এগিয়ে যাবে। 

আরও পড়ুন:অতিথিদের হাতে রাম-প্রসাদের বাক্স, কী ছিল তাতে?

প্রধানমন্ত্রী বলেন, রাম ভারতের বিশ্বাস, রাম ভারতের ভিত্তি। রাম ভারতের ধারণা, রাম ভারতের আইন। রাম অনন্তকালের, তিনি শুধু বর্তমানের নয়। তিনি বলেন, রামমন্দির নিয়ে অনেক আইনি জটিলতা ছিল। বিচার ব্যবস্থার প্রতি কৃতজ্ঞতা জানাই। বহু বছর পর ন্যায়বিচার পেয়েছে ভারত। এতদিন রামলালা তাঁবুতে ছিলেন। এখন তিনি মন্দিরে অধিষ্ঠিত হলেন। রামলালার মন্দিরে অধিষ্ঠানে দেরি হওয়ায় তিনি ক্ষমাও চেয়ে নিয়ে বলেন, নিশ্চয়ই প্রভু রাম আমাদের ক্ষমা করে দেবেন।

এদিন উদ্বোধনী অনুষ্ঠানে মোদি ছাড়াও উপস্থিত ছিলেন উত্তরপ্রদেশের মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ, সরসঙ্ঘচালক মোহন ভাগবত (Mohan Bhagwat), রাজ্যপাল আনন্দীবেন প্যাটেল (Anandiben Patel), রামজন্মভূমি ট্রাস্টের দুই কর্মকর্তা। প্রধানমন্ত্রী জানান, সোমবার সন্ধ্যায় সারা দেশে অকাল দীপাবলি পালিত হবে। 

অন্যদিকে, রামমন্দিরের উদ্বোধন উপলক্ষে এদিন বাংলায় বিজেপি এবং অনেক হিন্দুত্ববাদী সংগঠন মিছিল, সমাবেশ, পূজার্চনার আয়োজন করে। সকালে উত্তর কলকাতায় রামমন্দিরে্ পুজো করেন বিরোধী দলনেতা শুভেন্দু অধিকারী। বিকেলে দক্ষিণ কলকাতাতেও মিছিল হয়। 

আরও অন্য খবর দেখুন

RELATED ARTICLES

Most Popular

Recent Comments