Placeholder canvas
HomeScrollতিন ম্যাচেই হার, তবু এশিয়ান কাপ থেকে খালি হাতে ফিরছে না ভারত

তিন ম্যাচেই হার, তবু এশিয়ান কাপ থেকে খালি হাতে ফিরছে না ভারত

Follow Us :

আল খোর: এএফসি এশিয়ান কাপ (AFC Asian Cup 2023) থেকে খালি হাতে ফিরল ভারত (India)। অস্ট্রেলিয়া, উজবেকিস্তান এবং সিরিয়া গ্রুপে তিন প্রতিপক্ষই ছিল ভারতের থেকে শক্তিশালী। তবু ইগর স্তিমাচের (Igor Stimac) অধীনে সুনীল ছেত্রীদের (Sunil Chhetri) নিয়ে কিছুটা হলেও আশা দেখেছিলেন সমর্থকরা। কিন্তু তিন ম্যাচে ছয় গোল খেয়ে এবং একটা গোলও না করে, কোনও পয়েন্ট ছাড়াই দেশে ফিরতে হবে ভারতীয় দলকে।

অস্ট্রেলিয়ার কাছে ০-২ এবং উজবেকিস্তানের কাছে ০-৩ হারের পরেও কাগজে কলমে নক আউটে ওঠার সমীকরণ ছিল সুনীলদের। কিন্তু তার জন্য সিরিয়াকে হারাতেই হত। কিন্তু ৭৬ মিনিটে গোল হজম করতেই হল। যিনি গোল করলেন সেই ওমর খ্রিবিন (Omar Khribin) প্রথম সিরিয়ান হিসেবে এশিয়ার সেরা ফুটবলার হয়েছেন।

আরও পড়ুন: সুব্রত পাল সহ বাঙালি ফুটবলারদের সম্মান জানাল এআইপিএল

 

প্রথম লাইনে লিখেছিলাম খালি হাতে ফেরার কথা। কিন্তু সত্যিই কি খালি হাতে ফিরল স্তিমাচের ছেলেরা? না, সঙ্গে নিয়ে ফিরল অত্যন্ত মূল্যবান অভিজ্ঞতা। প্রত্যেকে বুঝে গেল, আইএসএল খেলা আর এই পর্যায়ের প্রতিপক্ষের মোকাবিলা করার তফাত কোথায়। ছাংতে, সাহাল, উদান্তরা বুঝলেন, গতি এবং শারীরিক সক্ষমতায় তাঁরা কতটা পিছিয়ে।

এশিয়ান কাপের এই বিপর্যয়ে ভারতের লজ্জার কিছু নেই। বরং অস্ট্রেলিয়ার বিরুদ্ধে প্রথমার্ধে, উজবেকিস্তানের বিরুদ্ধে দ্বিতীয়ার্ধে এবং আজ সিরিয়ার বিরুদ্ধে গোটা ম্যাচেই তারা যে লড়াই করেছে তা প্রশংসনীয়। হারের হ্যাটট্রিকে ভারতীয় ফুটবল নিয়ে সমর্থকদের লজ্জা পেয়ে সরে যাওয়া উচিত নয়, বরং এই সময়ে আরও বেশি করে জাতীয় দলের পাশে থাকতে হবে।

দেখুন অন্য খবর:

RELATED ARTICLES

Most Popular

Recent Comments