Placeholder canvas

Placeholder canvas
HomeScrollইউপিএসসি পরীক্ষায় উত্তীর্ণ হলেন বীরভূমের দেবদূত

ইউপিএসসি পরীক্ষায় উত্তীর্ণ হলেন বীরভূমের দেবদূত

কৃষকের ছেলে আজ ইউপিএসসি সাফল্যের শীর্ষে

Follow Us :

বীরভূম: সম্প্রতি ১২ ফেল নামক ছবি মুক্তি পেয়েছে। সেখানে একটি গ্রামের মধ্যবর্তী পরিবারের ছেলে কঠিন পরিশ্রম করে ইউপিএসসি(UPSC) পরীক্ষায় উত্তীর্ণ হয়েছেন। নিজেকে প্রতিষ্ঠিত করার উদ্দেশ্যে, প্রতি বছর বহু পরীক্ষার্থী UPSC পরীক্ষার জন্য চেষ্টা করেন। তবে সাফল্য সবাই পায় না। নিজেকে তৈরি করে সাফল্যের শীর্ষে পৌঁছনো অনেক কঠিন। এমনই এক সাফল্যের সাক্ষী থাকলো বীরভূম তথা বঙ্গবাসী। মাত্র ২৫ বছর বয়সে সর্বভারতীয়স্তরে নজিরবিহীন সাফল্যের শিখর ছুঁলেন বঙ্গসন্তান।

আরও পড়ুন: হোয়াট্‌সঅ্যাপে চাকরি প্রতারণা, ব্ল্যাকমেলের অভিযোগ

মহম্মদবাজারের বিষ্ণুপুরের বাসিন্দা দেবদূত সাহা (Debdut Saha)। কৃশক পরিবারের দেবদূত ছোট থেকেই মেধাবী। বিষ্ণুপুর হাই স্কুল (Bishnupur High School) থেকে মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক পরীক্ষা দিয়েছিলেন বীরভূম জেলা স্কুল থেকে। স্নাতকস্তর পাস করেছিলেন বিশ্বভারতী বিশ্ববিদ্যালয় থেকে। আইআইটি কানপুরে (IIT Kanpur) সুযোগ পেয়েও তিনি সেখানে যায়নি। পরিবারের আর্থিক অবস্থা ভাল না হলেও ২০২০ সালে তিনি কঠিন পরিশ্রমে পোস্ট অফিসে চাকরি পেয়ে যান। পোস্টমাস্টারের (Post Master) চাকরি পেয়েও সর্বভারতীয়স্তরে পরীক্ষায় বসার অদম্য ইচ্ছে ছিল দেবদূতের। ২০২১ সালের মাঝামাঝি থেকে ইউপিএসসি পরীক্ষার জন্য প্রস্তুতি নিয়ে ২০২২ সালে প্রথম পরীক্ষা বসার সুযোগ পান তিনি। প্রথম প্রচেষ্টায় পরীক্ষায় উত্তীর্ণ হলে ইন্টারভিউতে চাকরির সুযোগ হয়নি। পরবর্তীতে ইউপিএসসির ইন্ডিয়ান স্ট্যাটিসটিক্যাল সার্ভিস (Indian Statistical Service) পরীক্ষায় উত্তীর্ণ হয়েছেন তিনি।

দেবদূত জানিয়েছে, আকাশছোঁয়া এই সাফল্যে তিনি উচ্ছ্বাসিত। চাকরির ফাঁকেই পড়াশোনা করেছেন তিনি। আগামী দিনে নিজের গ্রামের জন্য কাজও করতে চান দেবদূত।

আরও অন্য খবর দেখুন

RELATED ARTICLES

Most Popular

Recent Comments