Placeholder canvas
HomeBig newsনির্বিঘ্নে শুরু মাধ্য়মিক পরীক্ষা

নির্বিঘ্নে শুরু মাধ্য়মিক পরীক্ষা

Follow Us :

কলকাতা: আজ, শুক্রবার শুরু হল মাধ্যমিক পরীক্ষা (Madhyamik Exam)। চলবে ১২ ফেব্রুয়ারি পর্যন্ত। সকাল ৯টা ৪৫ মিনিটে শুরু হয়ে দুপুর ১টা পর্যন্ত চলবে পরীক্ষা। এবার প্রশ্নপত্র ফাঁস রুখতে  কড়া পদক্ষেপ করেছে পর্ষদ। এ জন্য পর্ষদের তরফে নতুন পদ্ধতি আনা হয়েছে।

মধ্যশিক্ষা পর্ষদের তরফে জানানো হয়েছে, পরীক্ষা শুরুর আগে পরীক্ষার্থীদের উদ্দেশ্যে পরীক্ষক একটি বক্তব্য রাখবেন, যেখানে বলা হয়েছে, প্রশ্নপত্রের প্রতি পাতায় ক্রমিক নম্বরের কোড লুকানো অবস্থায় আছে। যদি কোনও পরীক্ষার্থী প্রশ্নপত্রের ছবি তোলে, তাহলে তার প্রশ্নপত্রের ভিতরে লুকানো কোড সহজেই তাকে চিনিয়ে দেবে। এমনকী ওই পরীক্ষার্থীর সম্পূর্ণ পরীক্ষা এ বছরের জন্য বাতিল করা হবে।

আরও পড়ুন: মাধ্যমিক-উচ্চ মাধ্যমিকের জন্য বিশেষ মেট্রো

পাশাপাশি সম্প্রতি ২০২৪ সালের মাধ্যমিক পরীক্ষার নিরাপত্তা সংক্রান্ত বিজ্ঞপ্তি আগেই প্রকাশ করেছে মধ্যশিক্ষা পর্ষদ (West Bengal Board Of Secondary Education)। বিজ্ঞপ্তি অনুযায়ী, ২০২৩-এর মতো ২০২৪ সালের মাধ্যমিক পরীক্ষাও হবে সিসিটিভির নজরদারিতেই। সেন্টার ও ভেনু সুপারভাইজারদের জন্য জারি করা ওই বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, মাধ্যমিক পরীক্ষা কেন্দ্রগুলিতে পর্যাপ্ত সিসিটিভি ব্যবস্থা রাখতে হবে। শুধু পরীক্ষার দিনগুলি নয়, ফলপ্রকাশের দিন পর্যন্ত সচল রাখতে বলা হয়েছে সিসিটিভিগুলি।

পর্ষদের তরফে আরও জানানো হয়েছে, ক্যামেরায় তুলে রাখা সমস্ত ভিডিও ফুটেজ প্রধান শিক্ষকের তত্ত্বাবধানে সংরক্ষিত রাখতে হবে। শুধু তাই নয়, কোনও ফুটেজ বা ডেটা যাতে হারিয়ে না যায় তার জন্য প্রয়োজনীয় টেকনিক্যাল সাপোর্ট রাখতে বলা হয়েছে। যেকোনও সময় প্রয়োজনে পর্ষদ ওই ফুটেছে চাইতে পারে। কারণ পরীক্ষা ও তার পরবর্তী সময় পরীক্ষা কেন্দ্রে কোনও অনভিপ্রেত ঘটনা ঘটলে তার ছবি সহজেই পাওয়া সম্ভব বলে মত মধ্যশিক্ষা পর্ষদের। তাই ওই বিজ্ঞপ্তি জারি করা হয়েছে।

হাইকোর্টের নির্দেশে মাধ্যমিক পরীক্ষার্থীদের সুবিধায় চালু হয়েছে হেল্পলাইন নম্বর। পরীক্ষার্থীরা তাদের সমস্যার কথা ওই হেল্পলাইন নম্বরে জানাতে পারবে এবং অভিযোগও করতে পারবে। এমনকী সাহায্যের দরকার হলে তাও জানানো যাবে। মাধ্যমিক পর্ষদের মূল অফিস ও অঞ্চলিক অফিসের জন্য হেল্পলাইন চালু করেছিল মাধ্যমিক পর্ষদ। এবার প্রত্যেক জেলার জন্য হেল্পলাইন চালু করেছে পর্ষদ।

অন্য় খবর দেখুন

RELATED ARTICLES

Most Popular

Recent Comments