Placeholder canvas

Placeholder canvas
HomeScrollএগিয়ে নওয়াজের দল, রিগিংয়ের অভিযোগ ইমরানের  
Pakistan Elections 2024

এগিয়ে নওয়াজের দল, রিগিংয়ের অভিযোগ ইমরানের  

রিগিংয়ের অভিযোগ, বিক্ষিপ্ত হিংসা, জঙ্গি হানা, নির্বাচনকে ঘিরে নাটকের অন্ত ছিল না

Follow Us :

ইসলামাবাদ: পাকিস্তানের সাধারণ নির্বাচন (Pakistan Elections 2024) ছিল বৃহস্পতিবার, আজ বুধবার ফলপ্রকাশ। রিগিংয়ের অভিযোগ, বিক্ষিপ্ত হিংসা, জঙ্গি হানা, নির্বাচনকে ঘিরে নাটকের অন্ত ছিল না। ফলপ্রকাশের দিনেও সেই একই চিত্র। জেলবন্দি ইমরান খানের (Imran Khan) পাকিস্তান তেহরিক ই ইনসাফের (PTI) তরফে নওয়াজ শরিফের (Nawaz Sharif) পিএমএল-এন (PML-N) পার্টির বিরুদ্ধে ভোট কারচুপির লাগাতার অভিযোগ উঠেছে।

এদিন সকালে ফলপ্রকাশ প্রক্রিয়া এগোচ্ছিল শামুকের গতিতে, তা নিয়েই জেল থেকে গর্জে ওঠেন প্রাক্তন ক্রিকেটার তথা প্রাক্তন প্রধানমন্ত্রী ইমরান। তিনি বলেন, ভোটগণনায় কারচুপি চলছে বলেই ফলপ্রকাশে এই বিলম্ব। বিলম্ব এতটাই হয়েছে যে পাকিস্তানের নির্বাচন কমিশনার বৃহস্পতিবার গভীর রাতে পোলিং অফিসারদের সতর্ক করেছেন, ভোটের ফলাফল দ্রুত জানাতে নির্দেশ দিয়েছেন।

আরও পড়ুন: ওয়াইল্ডলাইফ ফটোগ্রাফিতে সেরা কোন ছবি, জানলে আপনিও চমকে যাবেন

পিএমএল-এনের নেতা নওয়াজ শরিফের ভাই তথা পাকিস্তানের বর্তমান প্রধানমন্ত্রী শেহবাজ শরিফ (Shehbaz Sharif) লাহোরের এনএ-১২৩ আসনে জিতে গিয়েছেন। দুপুর ১২টা পর্যন্ত গণনায় পিএমএল-এনের দখলে ১৫টি আসন। ইমরানের পিটিআই এবার সরাসরি নির্বাচনে লড়েনি। তারা নির্দল প্রার্থীদের সমর্থন দিয়েছে। ইতিমধ্যেই ১১টি আসন জিতে নিয়েছেন সেই প্রার্থীরা। অন্যদিকে বিলাওল-ভুট্টো জারদারির পাকিস্তান পিপলস পার্টি (PPP) জিতেছে ১০টি আসন।

সবমিলিয়ে ১৮,০০০ প্রার্থী নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করেছেন। সংসদের নিম্নকক্ষ অর্থাৎ জাতীয় অ্যাসেম্বলিতে (National Assembly) আসন পাওয়ার জন্য লড়েছে ৪৪টি রাজনৈতিক দল। ২৬৬টি আসনের সঙ্গে রয়েছে মহিলা এবং সংখ্যালঘুদের জন্য সংরক্ষিত ৭০টি আসন। ফলাফল বেরনোর পর নির্বাচিত নতুন সংসদ প্রধানমন্ত্রী বেছে নেবে। কোনও একটা দল সংখ্যাগরিষ্ঠতা না পায় তবে অ্যাসেম্বলি আসন যাদের সর্বোচ্চ তারা জোটের সরকার গঠন করতে পারবে। তবে ওয়াঘার ওপারে যে সরকারই আসুক, প্রবল ঝড়ের সম্মুখীন হতে হবে তাদের। অর্থনৈতিক সঙ্কট, অবৈধ অনুপ্রবেশ তো আছেই, অভ্যন্তরীণ দ্বন্দ্বও কম নেই।

দেখুন অন্য খবর:

 

RELATED ARTICLES

Most Popular

Recent Comments