Placeholder canvas

Placeholder canvas
HomeScrollচাষের ক্ষতিপূরণের দাবিতে মেমারিতে পথ অবরোধ কৃষকদের

চাষের ক্ষতিপূরণের দাবিতে মেমারিতে পথ অবরোধ কৃষকদের

অকাল বর্ষণে আলু জমিতে জল দাঁড়িয়ে গিয়েছে

Follow Us :

পূর্ব বর্ধমান: চাষের ক্ষতিপূরণের (Compensation) দাবি ও আলু বীজের কালোবাজারির প্রতিবাদে সরব হলেন কৃষকরা (Farmers)। সোমবার পূর্ব বর্ধমানের মেমারি কাটোয়া রোডের রাধাকান্তপুর মোড়ে স্থানীয় কৃষকরা একত্রিত হয়ে পথ অবরোধে সামিল হন। কৃষকদের দাবি, অকাল বর্ষণে আলু জমিতে জল দাঁড়িয়ে গিয়েছে। এর ফলে আলুচাষে ব্যাপক ক্ষতির (Loss) সম্মুখীন তাঁরা। ঋণ (Debt) নিয়ে আলু চাষ করে এখন পথে বসেছেন তাঁরা।

বিক্ষোভকারীদের পক্ষে সুকুমার কর্মকার জানান, ঋণ নিয়ে চাষ করে এখন চরম সমস্যার মধ্যে পড়েছেন তাঁরা। প্রশাসনের আধিকারিকদের কানে যাতে বিষয়টি যায় তাই এই রাস্তা নিয়েছেন তাঁরা। চাষিরা আরও জানান; একদিকে ধান চাষে যেমন ক্ষতি হয়েছে তেমনি আলু বীজের ক্ষেত্রেও ব্যাপক কালোবাজারি চলছে।

আরও পড়ুন: বকেয়া আদায়ে ফের দিল্লি যাওয়ার কথা মমতার মুখে

চাষিদের বক্তব্য, যে আলুবীজ বৃষ্টির আগে ১২০০ থেকে ১৫০০ টাকায় পাওয়া যাচ্ছিল সেই বীজ ৪৫০০ থেকে ৫০০০ টাকা দাম চাওয়া হচ্ছে। দাবি না মানা হলে আরও বড় আন্দোলন হবে। চাষিদের দাবির মধ্যে রয়েছে, কৃষি ঋণ মুকুব করতে হবে। ইলেকট্রিকে বিল নেওয়া চলবে না। বিমার টাকা সরকারকে দিতে হবে। বিমার আওতার বাইরের ছোট বা ভাগচাষিদের ক্ষতিপূরণ দিতে হবে। আন্দোলনকারী সুকুমার কর্মকার বলেন, আমাদের দেওয়ালে পিঠ ঠেকে গিয়েছে।

আরও খবর দেখুন

 

RELATED ARTICLES

Most Popular

Recent Comments