Placeholder canvas

Placeholder canvas
HomeScrollহ্যান্ড স্যানিটাইজার ব্যবহারে সতর্ক হন, বলছেন চিকিৎসকরা
Toxic Hand Sanitizer

হ্যান্ড স্যানিটাইজার ব্যবহারে সতর্ক হন, বলছেন চিকিৎসকরা

স্যানিটাইজারে লুকিয়ে থাকতে পারে মারণ মিথানল, খতিয়ে দেখুন

Follow Us :

নয়াদিল্লি: হাত না ধুইয়ে অনেকেই অভ্যাসবশত হ্যান্ড স্যানিটাইজার (Hand Sanitizers) ব্যবহার করেন। তারপরে সঙ্গে সঙ্গে খাবার খেয়ে নেন। জানেন কি অজান্তে এতে কত বড় বিপদ হতে পারে? আবার অনেকে যা খুশি তাই স্যানিটাইজার ব্যবহার করেন। যাতে মারাত্মক ঘটনা ঘটে যেতে পারে। আমেরিকার ফুড অ্যান্ড ড্রাগ অ্যাডমিনিস্ট্রেশনের আতসকাচের তলায় রয়েছে বেশ কিছু হ্যান্ড স্যানিটাইজার। অভিযোগ উঠেছে, সেসব হ্যান্ড স্যানিটাইজারে বিপজ্জনক মিথানল ব্যবহার করা হয়েছে।

আমেরিকার সংশ্লিষ্ট এফডিএর (FDA) তরফে বিষাক্ত হ্যান্ড স্যানিটাইজারগুলিকে প্রত্যাহার করতে বলা হয়েছে। যাতে মিথানল (Methanol) আছে। কারণ মিথানল অন্ধত্ব, কোমার ঝুঁকি বাড়াতে পারে। তাই  বেশ কিছু হ্যান্ড স্যানিটাইজার এখন যাচাই-বাছাইয়ের অধীনে রয়েছে। মিথানল খাওয়া হলে ত্বকের সমস্যা, অন্ধত্ব এবং এমনকী কোমা হওয়ার ঝুঁকি বাড়বে।

আরও পড়ুন: দুই মেয়েকে লোকসভায় প্রার্থী করলেন লালুপ্রসাদ যাদব

৫ এপ্রিল, আমেরিকার ফুড অ্যান্ড ড্রাগ অ্যাডমিনিস্ট্রেশন ঘোষণা করেছে যে ৪০ লট আরুবা অ্যালো হ্যান্ড স্যানিটাইজার জেল অ্যালকোহল ৮০ শতাংশ এবং আরুবা অ্যালো অ্যালকোহলাডা জেল তাদের মিথানল সামগ্রীর কারণে প্রত্যাহার করা হয়েছে। এই পণ্যগুলি মার্কিন যুক্তরাষ্ট্রে অনলাইনে বিক্রি হচ্ছিল। ২০২১ সালের মে মাস থেকে ২০২৩ সালের অক্টোবর মাসের মধ্যে বিতরণ করা হয়েছিল। এবং সমস্ত গ্রাহককে ইমেলের মাধ্যমে বিজ্ঞপ্তি দেওয়া হয়।

সেন্টার ফর ডিজিজ কন্ট্রোল অ্যান্ড প্রিভেনশনের মতে, মিথানল শরীরে শোষিত হতে পারে চোখ বা ত্বকের সংস্পর্শ বা শ্বাস নেওয়ার মাধ্যমে। যদি খাওয়া হয়, ডাক্তাররা বলেন এতে যে সমস্যা হতে পারে তা হল, মাথাব্যথা, ঝাপসা দৃষ্টি., মাথা ঘোরা, কিডনির সমস্যা, কোমা, মৃত্যু, স্নায়ুতন্ত্রের স্থায়ী ক্ষতি, স্থায়ী অন্ধত্ব। কীভাবে একটি নিরাপদ স্যানিটাইজার নির্বাচন করবেন?  ডাঃ শ্রেয় শ্রীবাস্তব বলেন, এফডিএ ভোক্তাদেরকে কিছু হ্যান্ড স্যানিটাইজার পণ্য ব্যবহার না করার জন্য অনুরোধ করে। কারণ এতে বিপজ্জনক মাত্রার মিথানল রয়েছে। এটি একটি বিষাক্ত পদার্থ যা ত্বকের মধ্য দিয়ে শোষিত হলে বমি বমি ভাব, স্নায়ু ক্ষতি এবং অন্ধত্বের কারণ হতে পারে এবং খাওয়া হলে মৃত্যুও হতে পারে। অতএব, নিরাপদ হ্যান্ড স্যানিটাইজার পণ্যগুলি ব্যবহার করার আগে এটি সনাক্ত করা গুরুত্বপূর্ণ। তাই একটি কেনার আগে কিছু বেসিক পরীক্ষা করে দেখুন।

সাবান দিয়ে হাত ধোয়া হাত পরিষ্কার করার সর্বোত্তম উপায়। অ্যালকোহল-ভিত্তিক হ্যান্ড স্যানিটাইজার ব্যবহার করুন, যাতে কমপক্ষে ৬০ শতাংশ অ্যালকোহল থাকে। আপনার হাত নোংরা হলে হ্যান্ড স্যানিটাইজার ব্যবহার করবেন না – উদাহরণস্বরূপ, বাগান করার পরে, বাইরে খেলার পরে, মাছ ধরার বা ক্যাম্পিং করার পরে৷ স্যানিটাইজার লাগানোর সঙ্গে সঙ্গে আপনার চোখ বা সংবেদনশীল অংশে ঘষবেন না। শিশুদের থেকে দূরে রাখতে হবে। খাওয়ার আগে কমপক্ষে ১-২ মিনিটের জন্য স্যানিটাইজার শুকাতে দিন।

RELATED ARTICLES

Most Popular

Video thumbnail
CBI | কয়লাপাচার মামলায় বিচারকের প্রশ্ন CBIকে, তদন্ত কতদিন চলবে? প্রশ্ন আদালতের
03:36
Video thumbnail
Bengal Coal Scam Case | কয়লা মামলায় আজ ফের সিবিআই কোর্টে হাজিরা অনুপ মাজির
03:27
Video thumbnail
Mamata Banerjee | পাশকুঁড়ার জন্য সময় দিতে দেবকে নির্দেশ মমতার
03:15
Video thumbnail
Mamata Banerjee | ষষ্ঠ দফার ভোটের আগে বসিরহাট ও বারাসতে মমতা জোড়া সভা
01:37
Video thumbnail
Abhishek Banerjee | ডায়মন্ড হারবারে অভিষেকের ব্যানারে কালি লাগানোর অভিযোগ বিরোধিদের বিরুদ্ধে
02:14
Video thumbnail
Jorabagan Crossing | ১ জুন কলকাতার ভোট, তার আগে ফের জোড়াবাগান ক্রসিং থেকে ৮.৫ লক্ষ টাকা উদ্ধার
03:05
Video thumbnail
Lok Sabha Election 2024 | মোদির হয়ে বেনারস কেন্দ্রের প্রচারে উত্তরবঙ্গের ৭ বিধায়ক
01:41
Video thumbnail
Kaustuv Ray | আজ দুপুর ৩টেয় ফের শুনানি, প্রশ্নে নাজেহাল ইডির আইনজীবী বদল
09:33
Video thumbnail
Ghatal News | টুইটে অনুন্নয়নের ছবি পোস্ট ঘাটালের বিজেপি প্রার্থী হিরণের, শাসক দলের হাতিয়ার উন্নয়ন
02:31
Video thumbnail
আমার শহর (Amar Sahar ) | 'ভোট হোক শান্তির', হাইভোল্টেজ ডায়মন্ড হারবারে স্বপন বাউল-
02:15