Placeholder canvas

Placeholder canvas
HomeScrollউত্তরাখণ্ড বিধানসভায় অভিন্ন দেওয়ানি বিধির বিল পেশ
Uniform Civil Code

উত্তরাখণ্ড বিধানসভায় অভিন্ন দেওয়ানি বিধির বিল পেশ

একত্রবাস করতে হলে পুলিশ কিংবা প্রশাসনের লিখিত অনুমতি বাধ্যতামূলক

Follow Us :

দেরাদুন: বিজেপি শাসিত উত্তরাখণ্ড বিধানসভায় (Uttarakhand Assembly) পেশ হল অভিন্ন দেওয়ানি বিধির বিল (Uniform Civil Code Bill)। এই প্রথম ভারতের কোনও অঙ্গরাজ্যে এই বিল পেশ করা হল। মুখ্যমন্ত্রী পুষ্কর সিং ধামি (Pushkar Singh Dhami) তাঁর সরকারের এই পদক্ষেপকে ঐতিহাসিক বলে আখ্যা দিয়েছেন। প্রধান বিরোধী দল কংগ্রেসও এটিকে স্বাগত জানিয়েছে। বিলে বলা হয়েছে, যদি কেউ লিভ ইন বা একত্রবাস করতে চায়, তবে তাদের পুলিশ বা জেলা প্রশাসনের কাছ থেকে লিখিত অনুমতি নিতে হবে। তাদের বয়স ২১ বছরের কম হলে বাবা-মায়ের সম্মতি প্রয়োজন হবে।

সুপ্রিম কোর্টের এক অবসরপ্রাপ্ত বিচারপতির নেতৃত্বে একটি কমিটি গঠন করেছিল ধামি সরকার। সেই কমিটিতেই বিধি তৈরির দায়িত্ব দেওয়া হয়েছিল। সেই কমিটির সুপারিশ মেনেই বিল পেশ করা হয় ধামির মন্ত্রিসভায়। সেখানে অনুমোদনের পর সোমবার বিলটি পেশ হয় রাজ্য বিধানসভায়। এই বিল আইনে পরিণত হলে এক যুগান্তকারী ইতিহাস তৈরি হবে বলে বিজেপি শিবিরের দাবি। বিলে বহুবিবাহ নিষিদ্ধ করার কথা বলে হয়েছে। যে কোনও ধর্মাবলম্বীর ক্ষেত্রেই এই নিয়ম প্রযোজ্য হবে। মেয়েদের ক্ষেত্রে বিয়ের বয়স ন্যূনতম ১৮ এবং ছেলেদের ক্ষেত্রে তা করা হয়েছে ২১ বছর। বিলে আরও বলা হয়েছে, রেজিস্ট্রি বিবাহ বাধ্যতামূলক।

আরও পড়ুন: মধ্যপ্রদেশেরে বাজি কারখানায় ভয়াবহ বিস্ফোরণ

একত্রবাসের জন্য কী বলা হয়েছে এই বিলে? কোনও যুগলকে লিভ ইন করতে হলে পুলিশের কাছে নাম নথিভুক্ত করতে হবে। পুলিশের অনুমতি ছাড়া একত্রবাস করা যাবে না। তার ঘোষণাপত্র সব সময় সঙ্গে রাখতে হবে। তা না দেখাতে পারলে তিন মাসের জেল এবং ২৫ হাজার টাকা জরিমানা হতে পারে। নথিভুক্তিকরণে দেরি হলে তিন মাস জেল কিংবা ১০ হাজার টাকা জরিমানা অথবা দুইই হতে পারে। বিলে বলা হয়েছে, একত্রবাসের ফলে সন্তানের জন্ম হলে সে আইনি স্বীকৃতি পাবে। বিবাহ বিচ্ছেদের জন্যও রাজ্যে সকলের জন্য একই নিয়ম মানতে হবে।

অন্য খবর দেখুন

RELATED ARTICLES

Most Popular

Recent Comments