Placeholder canvas
HomeScrollঈশানদের রঞ্জি খেলতে বলে বিসিসিআই ভুল করল?
BCCI

ঈশানদের রঞ্জি খেলতে বলে বিসিসিআই ভুল করল?

বেশ কয়েক বছর ধরে রঞ্জি আর জাতীয় দলে ঢোকার যোগ্যতামান নয়

Follow Us :

মুম্বই: সম্প্রতি অভূতপূর্ব পদক্ষেপ করেছে বিসিসিআই (BCCI)। ঈশান কিষান (Shreyas Iyer), শ্রেয়স, আইয়ার (Shreyas Iyer), ক্রুনাল পান্ডিয়া সহ একাধিক ক্রিকেটারকে ই-মেল করে তারা নির্দেশ দিয়েছে, নিজের নিজের রাজ্যের হয়ে রঞ্জি ট্রফি (Ranji Trophy) খেলো। রঞ্জি খেলেই ফিরতে পারবে জাতীয় দলে। ভারতীয় বোর্ডের মনে হয়েছে, কিছু খেলোয়াড় গা-ছাড়া মনোভাব দেখাচ্ছে, তাদের মধ্যে শৃঙ্খলা আনতে হবে। আপাত দৃষ্টিতে বিসিসিআইয়ের এই পদক্ষেপ ইতিবাচক মনে হলেও আদৌ কি তাই? আসুন এ নিয়ে আলোচনা করা যাক।

প্রথমত, ঠিক ক’জনকে এই মেল পাঠানো হয়েছে জানা নেই। কেউ কেউ হয়তো সত্যিই গা-ছাড়া মনোভাব দেখাচ্ছে, কিন্তু ঈশান কিষানের মতো কারও কারও সঠিক ফোকাসে আসতে ক্রিকেট থেকে দূরে থাকার দরকার ছিল। তাই বোর্ডের উচিত ছিল প্রত্যেকের জন্য আলাদা পদক্ষেপ করা। কিন্তু গড় হিসেবে ব্যবস্থা নেওয়া খেলোয়াড়দের প্রতি সহানুভূতির অভাব প্রমাণ করছে। কে অজুহাত দিয়ে খেলছে না আর কার বিরতি প্রয়োজন সেটা বিসিসিআই বিচার করছেই বা কীভাবে। ঈশান যদি রঞ্জি খেলতেন তাহলে পয়সা আয় করতে পারতেন। কিন্তু সেই সুযোগ তিনি ছেড়ে দিয়েছেন মানে নিশ্চয়ই তাঁর অন্য সমস্যা আছে।

আরও পড়ুন: ভিসা সমস্যায় ইংল্যান্ডের আরও এক স্পিনার!

দ্বিতীয়ত, বিসিসিআইয়ের আত্ম-পর্যালোচনারও প্রয়োজন। বেশ কয়েক বছর ধরে রঞ্জি আর জাতীয় দলে ঢোকার যোগ্যতামান নয়। বরং যাঁরা আইপিএলে (IPL) আন্তর্জাতিক মানের বোলার-ব্যাটারদের বিরুদ্ধে ভালো করছে, তাঁরাই জাতীয় দলে সুযোগ পান। সূর্যকুমার যাদব (Surya Kumar Yadav), জসপ্রীত বুমরা (Jasprit Bumrah), শ্রেয়স আইয়াররা সেভাবেই উঠে এসেছেন। তাই এখনকার ক্রিকেটাররা যদি রঞ্জিকে উপেক্ষা করে আইপিএলে মন দেয়, সেটা তাদের দোষ নয়।

তৃতীয়ত, বিরাট কোহলি (Virat Kohli) ব্যক্তিগত কারণে জাতীয় দলের বাইরে। ধরা যাক, বুমরাও ছুটি নিলেন এবং কোনও টেস্ট সিরিজ মিস করলেন। বিসিসিআই কি তাঁদেরও রঞ্জি ট্রফি খেলে জাতীয় দলের ফেরার নির্দেশ দেবে? নিশ্চয়ই না। সেক্ষেত্রে ইশানদের মনে হতে বাধ্য যে তাঁদের প্রতি অবিচার করা হল। সেই কারণেই বিসিসিআইয়ের এই পদক্ষেপ দীর্ঘমেয়াদি সমাধান হতে পারে না।

দেখুন অন্য খবর:

RELATED ARTICLES

Most Popular

Recent Comments