সপ্তাহান্তে সমস্যায় পড়তে চলেছেন রেলযাত্রীরা (Rail Passengers)। আজ শনিবার, আগামিকাল রবিবার। ঘড়ির কাঁটা রাত ১২টা বেজে পাঁচ মিনিট হলেই ১০ মিনিটের জন্য বন্ধ হতে চলেছে ট্রেনের অসংরক্ষিত টিকিট কাটার প্রক্রিয়া। তা আবার সচল হবে রাত ১২টা ১৫ মিনিট থেকে। টিকিট কাটতে ইচ্ছুক যাত্রীরা আচমকা সমস্যায় পড়তে পারেন এই কথা মাথায় রেখে পূর্ব রেল তরফে আগে থেকেই জানিয়ে দেওয়া হয়েছে। তবে এটি পুরোপুরিই অসরংক্ষিত টিকিট প্রক্রিয়ার (Unreserved Ticket System -UTS) জন্যই।
রেলের পক্ষ থেকে জানানো হয়েছে, প্রযুক্তিগত উন্নতির (Technological Advancement) কাজ চলছে। অসরংক্ষিত টিকিট প্রক্রিয়ার কাজ আর সুচারু ও উন্নত করার উদ্দেশ্যে বেশ কিছু উন্নতির প্রয়োজন রয়েছে, তাই সফটওয়্যার আপগ্রেড করতে হবে। সেই জন্যই চৌঠা ডিসেম্বর রাতে ১০ মিনিটের জন্য পরিষেবা বন্ধ থাকবে। রাত ১২টা ১৫ মিনিটের পরই আবার স্বাভাবিক হয়ে যাবে প্রক্রিয়া।
গত শুক্রবার পূর্ব রেল (Eastern Rail) তরফে জানানো হযেছে, রবিবার ৪ ডিসেম্বর অসংরক্ষিত টিকিট প্রক্রিয়ায় সফটওয়্যাটর আপগ্রেড (Software) করার পর রিবুট (Reboot) করা হবে। তার পরে সামান্য সমস্যা হতে পারে। যাত্রীরা যাতে অযথা সমস্যায় না পড়েন, সেই জন্য আগে থেকে রেল এই তথ্য দিয়ে সূচিত করে রাখছে টিকিট কাটতে ইচ্ছুক যাত্রীদের।
উল্লেখ্য, ষাত্রীরা মূলত মোবাইল অ্যাপ্লিকেশনের মাধ্যমে পেপারলেস জার্নি টিকিট (Paperless Journey Ticket), সিজন টিকিট (Season Ticket) এবং প্ল্যাটফর্ম টিকিট বুক (Platform Ticket Book) করতে পারেন ইউটিএস পরিষেবা ব্যবহার করে। ২০০ কিলোমিটার কিংবা ততোধিক দূরত্বের ট্রেন যাত্রার জন্য ইচ্ছুক যাত্রীরা অসংরক্ষিত টিকিট কাটতে পারেন তিনদিন আগে থেকে। তবে সংশ্লিষ্ট দিনের যাত্রার জন্য যে কোনও দূরত্বের টিকিট কাটা যায় এবং প্রয়োজন অনুযায়ী, যাত্রীরা ছয় মাস কিংবা বারো মাসের জন্যও সিজন টিকিট কাটতে পারেন ইউটিএস পরিষেবার মাধ্যমে।