মুম্বই: ভারতের দীর্ঘতম এবং বিশ্বের দ্বাদশ দীর্ঘতম সমুদ্রসেতু অটল সেতুর উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। ১৭ হাজার ৮৪০ কোটি টাকা ব্যয়ে নির্মিত মুম্বইয়ে সেওরি থেকে নব শেবা পর্যন্ত যাতায়াতের পথ সুগম করবে। আজ, শুক্রবার প্রধানমন্ত্রী মুম্বইয়ে গিয়ে রাজ্যের জন্য মোট সাড়ে ৩০ হাজার কোটি টাকার প্রকল্পগুচ্ছের উদ্বোধন ও শিলান্যাস করবেন।
অটল সেতু সম্পর্কে কয়েকটি জ্ঞাতব্য তথ্য
আরও পড়ুন: পুর নিয়োগ তদন্তে দমকলমন্ত্রীর বাড়িতে ইডি
১) মুম্বই ট্রান্সহারবার লিঙ্কের পোশাকি নামকেই প্রাক্তন প্রধানমন্ত্রী অটলবিহারী বাজপেয়ির নামে নামাঙ্কিত করা হয়েছে।
২) ২০১৬ সালের ডিসেম্বরে এর শিলান্যাস করেছিলেন প্রধানমন্ত্রী মোদি।
৩) অটল সেতুর দৈর্ঘ্য ২১.৮ কিমি। ৬ লেনের এই সেতুর সমুদ্রের উপরিভাগের দৈর্ঘ্য সাড়ে ১৬ কিমি।
৪) মুম্বই আন্তর্জাতিক বিমানবন্দরের সঙ্গে নবি মুম্বইয়ের দ্রুততম যোগাযোগ ঘটাবে এই সেতু। এছাড়াও মুম্বইয়ের সঙ্গে পুনে, গোয়া এবং দক্ষিণ ভারতে যাতায়াতও সুগম হবে। এমনকী মুম্বই বন্দর ও জওহরলাল নেহরু বন্দরের সঙ্গে দ্রুত যোগাযোগ সম্ভব হবে।
৫) একদিকের যাত্রার জন্য ২৫০ টাকা টোল ট্যাক্স দিতে হবে। তবে নিত্যযাত্রীদের ক্ষেত্রে রেট আলাদা করা হবে।
৬) রায়গড় জেলার পানভেল থেকে দক্ষিণ-মধ্য মুম্বইয়ের দূরত্ব ১৫ কিমি কমে যাবে। ২ ঘণ্টার জায়গায় ১৫-২০ মিনিটে যাওয়া যাবে।
৭) সেতুতে যে আলোর ব্যবস্থা করা হয়েছে, তাতে জলপথ ও জল পরিবেশের ক্ষতি হবে না।
৮) প্যারিসের আইফেল টাওয়ারে যত পরিমাণে ইস্পাতের কারুকাজ রয়েছে, তার থেকে ১৭ গুণ বেশি ইস্পাত অথবা ৫০০টি বোয়িং বিমানের ওজনের ইস্পাত ব্যবহার করা হয়েছে অটল সেতু নির্মাণে।
৯) অত্যাধুনিক ট্রাফিক ম্যানেজমেন্ট সিস্টেম ব্যবহার করা হয়েছে। যেমন, কুয়াশা ডিটেক্টর, কম দৃশ্যমানতা, নির্দিষ্ট গতিতে যান চলাচল মাপক যন্ত্র ইত্যাদি।
১০) ১,৭৭,৯০৩ টন ইস্পাত এবং ৫০,২৫৩ টন সিমেন্ট ব্যবহার করা হয়েছে নির্মাণে।
১১) প্রতিদিন আনুমানিক ৭০ হাজার গাড়ি চলাচল করবে বলে ট্রাফিক সূত্রে জানা গিয়েছে।
১২) মুম্বই পুলিশ জানিয়েছে, সেতুর উপর দিয়ে চারচাকা গাড়ির গতি সর্বোচ্চ ১০০ কিমি প্রতি ঘণ্টায় বেঁধে দেওয়া হয়েছে। দুচাকা, তিনচাকা ও ট্রাক্টর যাতায়াতে নিষেধাজ্ঞা রয়েছে।
অন্য খবর দেখুন