Placeholder canvas

Placeholder canvas
HomeBig newsমেঘলা-ছায়ায় বৃষ্টির শাসানি, পারদও থমকে

মেঘলা-ছায়ায় বৃষ্টির শাসানি, পারদও থমকে

Follow Us :

কলকাতা: গত দুদিন থেকেই বৃষ্টি চলছে দক্ষিণবঙ্গের একাধিক জেলায়। জানুয়ারির শেষ ও ফেব্রুয়ারির শুরুতে কলকাতার সর্বনিম্ন তাপমাত্রা ২০ ডিগ্রি সেলসিয়াসের নীচে নামেনি। দক্ষিণবঙ্গের জেলাগুলিতেও সর্বনিম্ন তাপমাত্রা স্বাভাবিকের থেকে বেশিই থাকছে। আগামী কয়েকদিনে পারদ পতনেরও সম্ভাবনা নেই। আলিপুর আবহাওয়া দফতরের তরফে জানানো হয়েছে যে আগামী পাঁচদিনে দক্ষিণবঙ্গের জেলাগুলিতে রাতের তাপমাত্রার কোনও হেরফের হবে না।

আগামী ১৪ ফেব্রুয়ারি পড়েছে সরস্বতী পুজো। আর সরস্বতী পুজোর আগেই কি পশ্চিমবঙ্গ থেকে বিদায় নিচ্ছে শীত? তা নিয়ে মুখ খুলল আলিপুর আবহাওয়া দফতর। তারইমধ্যে রাজ্যে বৃষ্টি চলবে।

আরও পড়ুন: নির্বিঘ্নে শুরু মাধ্য়মিক পরীক্ষা

আবহাওয়ার পূর্বাভাস অনুযায়ী, আজ শুক্রবার দক্ষিণবঙ্গের বেশ কিছু জেলায় বৃষ্টি চলবে। এর মধ্যে উত্তর ২৪ পরগনা, দক্ষিণ ২৪ পরগনা, পূর্ব মেদিনীপুর, হাওড়া,হুগলি ও নদিয়া জেলায় হাল্কা বৃষ্টি হতে পারে। ওদিকে বৃষ্টির সম্ভাবনা রয়েছে কলকাতাতেও। বজ্রবিদ্যুৎ-সহ হালকা বৃষ্টি হতে পারে। এছাড়া দক্ষিণবঙ্গের বাকি জেলাগুলির আবহাওয়া শুকনো থাকবে।

আলিপুর আবহাওয়া দফতরের পূর্বাঞ্চলীয় অধিকর্তা সোমনাথ দত্ত বলেন, শীত যে বিদায় নিয়েছে, সেটা এখনই বলতে পারব না। আর কয়েকদিন পরেই রাজ্যে উত্তর-পশ্চিমী বায়ু ঢুকতেই পারে।

পূর্বাভাস অনুযায়ী, আগামী ৪৮ ঘন্টায় হিমালয় সংলগ্ন পশ্চিমবঙ্গের জেলাগুলিতে রাতের তাপমাত্রা দুই থেকে তিন ডিগ্রি পর্যন্ত কমতে পারে। তারপরের তিন দিনে অবশ্য তাপমাত্রার তেমন পরিবর্তনের সম্ভাবনা নেই। তবে আজ রাজ্যের একাধিক জেলায় বৃষ্টি চলবে।

দক্ষিণবঙ্গের জেলাগুলিতে আজ হাল্কা থেকে মাঝারি কুয়াশার পূর্বাভাস রয়েছে। কলকাতা ও সংলগ্ন এলাকার আকাশ সাধারণভাবে মেঘলা থাকবে। হাল্কা বৃষ্টি হতে পারে কোথাও কোথাও। ভারী বৃষ্টির অবশ্য সম্ভাবনা নেই। সর্বোচ্চ তাপমাত্রা থাকতে পারে ২৪ ডিগ্রির আশপাশে। ওদিকে সর্বনিম্ন তাপমাত্রা ২০ ডিগ্রি সেলসিয়াসের মত থাকার সম্ভাবনা।

একদিকে রয়েছে পশ্চিমী ঝঞ্ঝা, অন্যদিকে বঙ্গোপসাগরের উপর এখটি উচ্চচাপ বলয় তৈরি হয়েছে। বঙ্গোপসাগর থেকে প্রচুর পরিমাণ জলীয়ও বাষ্প এ রাজ্যে প্রবেশ করেছে। এই সবের মিলিত প্রভাবেই বৃষ্টি চলছে।

বৃহস্পতিবার মহানগরীর সর্বোচ্চ তাপমাত্রা ছিল ২৪.১ ডিগ্রি। যা স্বাভাবিকের থেকে তিন ডিগ্রি কম। সর্বনিম্ন তাপমাত্রা ছিল ২১.৩ ডিগ্রি। যা স্বাভবিকের থেকে ছয় ডিগ্রি বেশি। শুক্রবার কলকাতার তাপমাত্রা ২৬ ডিগ্রি এবং ২০ ডিগ্রির মধ্যে ঘোরাফেরা করতে পারে। আপাতত কলকাতার সর্বোচ্চ ও সর্বনিম্ন তাপমাত্রার হেরফের হবে না।

শনিবার পর্যন্ত বৃষ্টির সম্ভাবনা উত্তরবঙ্গে। শুক্রবার দার্জিলিং ও কালিম্পং-এর কোনও কোনও জায়গায় হাল্কা থেকে মাঝারি বৃষ্টিপাত হতে পারে। এছাড়া বাকি সবকটি জেলায় হাল্কা বৃষ্টির পূর্বাভাস। সিকিম, দার্জিলিঙ, কালিংপং, আলিপুরদুয়ার, কোচবিহার, ও জলপাইগুড়ি জেলায় বিক্ষিপ্তভাবে হালকা বৃষ্টির সম্ভাবনা রয়েছে। শনিবার আবহাওয়ার উন্নতি হবে।

অন্য় খবর দেখুন

RELATED ARTICLES

Most Popular

Recent Comments