Placeholder canvas

Placeholder canvas
Homeকলকাতাসমন গ্রেফতারির জন্য নয়, জিজ্ঞাসাবাদের জন্য, আদালতে জানাল ইডি

সমন গ্রেফতারির জন্য নয়, জিজ্ঞাসাবাদের জন্য, আদালতে জানাল ইডি

Follow Us :

কলকাতা: কলকাতা হাইকোর্টের (Calcutta High Court) চূড়ান্ত রায় না হওয়া পর্যন্ত অভিষেক বন্দ্যোপাধ্যায়কে (Abhishek Banerjee) গ্রেফতার করা হবে না বলে আদালতের জানাল ইডি। এখনই যাতে তাঁর বিরুদ্ধে কোনও কঠোর পদক্ষেপ না করা হয়, তার জন্য রক্ষাকবচ চেয়ে আদালতের দ্বারস্থ হন তৃণমূলের সর্বভারতীয় সাধারণ সম্পাদক অভিষেক। কলকাতা হাইকোর্টের বিচারপতি তীর্থঙ্কর ঘোষ মঙ্গলবার ইডিকে বলেন, মামলার রায়দান না হওযা পর্যন্ত যেন অভিষেকের বিরুদ্ধে কোনও গুরুত্বপূর্ণ পদক্ষেপ না করা হয়। তবে এই মামলায় সরাসরি রক্ষাকবচ মেলেনি অভিষেকের। ইডির ওই মৌখিক আশ্বাসই অভিষেকের রক্ষাকবচ। তাঁর আবেদন ছিল, মামলা যতক্ষণ বিচারাধীন রয়েছে ততক্ষণ যেন ইডি কঠোর পদক্ষেপ না করে। আদালত এই নির্দেশ দিক। 

বিচারপতি তীর্থঙ্কর ঘোষ বলেন, ইডির মৌখিক প্রতিশ্রুতির ভিত্তিতে এই কেন্দ্রীয় সংস্থা মামলার শুরু থেকে কোনও কড়া পদক্ষেপ করেনি। আজ মামলার শেষ মবহূর্তে কেন আমি  নির্দেশনামায় নতুন শব্দ বন্ধ লিখতে যাব। কালকেও আমার বিচার্য বিষয় একই থাকবে। জামিনের মামলা আমরা কাছে আসবে। ইডির আইনজীবী বলেন, সমন পাঠানো মানে কড়া পদক্ষেপ নয়। কিছু প্রশ্ন রয়েছে তাই জাকা হয়েছে। গ্রেফতার করার জন্য সমনের কেনও দরকার নেই। আমরা যখন ইচ্ছা, তখনই গ্রেফতার করতে পারি। গ্রেফতারির জন্য সমন পাঠানো হয়েছে এই আশঙ্কা অমূলক। 

ইসিআইআর খারিজের মূল মামলায় অভিষেক এবং ইডির বক্তব্যের লিখিত আকারে আদালত খুশি নয় বলে, জানান বিচারপতি ঘোষ। ১৯ সেপ্টেম্বর তা নতুন করে পেশ করতে বলা হয়েছে। এদিনই অভিষেকের অফিসের কম্পিটার মামলায় সিএফএসএল তাদের রিপোর্ট জমা দিয়েছে। ১৯ সেপ্টেম্বর মামলার পরবর্তী শুনানি।

আরও পড়ুন:ফ্ল্যাট প্রতারণা কাণ্ডে সিজিও ছাড়লেন তৃণমূলের তারকা সাংসদ নুসরত 

আগামিকাল বুধবার নিয়োগ দুর্নীতি মামলায় জিজ্ঞাসাবাদের জন্য ইডি তলবি নোটিস পাঠিয়েছে অভিষেককে। কালকেই আবার দিল্লিতেই বিজেপি বিরোধী ইন্ডিয়া জোটের সমন্বয় কমিটির প্রথম বৈঠক। অভিষেক সেই কমিটির অন্যতম সদস্য। বুধবার হাজিরা দেওয়ার তলবি নোটিস পাওয়ার পরই তৃণমূল রাজনৈতিক প্রতিহিংসা অভিযোগ তোলে। এই পরিস্থিতিতে বুধবার অভিষেক হাজিরা দেবেন না সমন্বয় কমিটির বৈঠকে যোগ দেবেন, তা নিয়ে নানা জল্পনা চলছিল। হাইকোর্টে এদিন ইডি  আশ্বাস দেওয়ার পর অভিষেক সম্ভবত ইডি দফতরে হাজিরা দেবেন বলে তৃণমূল সূত্রের খবর।

মঙ্গলবার অভিষেকের আইনজীবী অভিষেক মনু সিংভি আদালতে বলেন, ১৩ সেপ্টেম্বর বুধবার ইডি আমার মক্কেলকে হাজিরা দেওয়ার জন্য সমন জারি করেছে। বুধবারই ইন্ডিয়া জোটের সমন্বয় কমিটির বৈঠক। আমরা ওই দিনই অভিষেকের গ্রেফতারির আশঙ্কা করছে। ইডির আইনজীবী এমভি রাজু বলেন, জানি না, তাঁরা কোথা থেকে গ্রেফতাররি খবর পেয়েছেন। এখনও মামলা কলকাতা হাইকোর্টে বিচারাধীন রয়েছে। আদালত আগেও বলেছে, রায়দান না হওয়া পর্যন্ত কোনও কঠোর পদক্ষেপ করা যাবে না। তবে সমন জারি করা হয়েছে কিছু প্রশ্নের উত্তর জানার জন্য, গ্রেফতারির জন্য নয়। 

RELATED ARTICLES

Most Popular

Video thumbnail
Kalyan Banerjee | ডোমজুড়ে কল্যাণ বন্দ্যোপাধ্যায় বিরুদ্ধে পোস্টার
02:07
Video thumbnail
Kapil Sibal | সুপ্রিম কোর্ট বার অ্যাসোসিয়েশনের ভোটে বড় জয় কপিল সিব্বালের, চতুর্থবার সভাপতি পদে
01:03
Video thumbnail
Purba Medinipur | পূর্ব মেদিনীপুরে সিবিআই, কাঁথিতে ভোটের আগেই দুই তৃণমূল নেতার বাড়িতে হানা
04:11
Video thumbnail
Patharpratima | বারান্দায় দুই বোনকে কুপিয়ে খুন! সাতসকালে হাড়হিম হত্যাকাণ্ড পাথরপ্রতিমায়
02:10
Video thumbnail
Sitalkuchi | ফের উত্তপ্ত শীতলকুচি, পঞ্চায়েত প্রধানকে লক্ষ করে 'গু*লি'
04:33
Video thumbnail
I.N.D.I.A Alliance | জোট নিয়ে কোথায় দাঁড়িয়ে তৃণমূল? বাংলায় TMC বিরুদ্ধে লড়াই বাম-কংগ্রেসের
02:36
Video thumbnail
Abhishek Banerjee | ভোটপ্রচারে আজ জোড়া সভা অভিষেকের, হুগলিতে রচনা ব্যানার্জির সমর্থনে সভা
01:06
Video thumbnail
ধর্মযুদ্ধে মুখোমুখি | সাজদা আহমেদ পরিযায়ী পাখি: অরুণোদয় পাল চৌধুরী, পাল্টা কী বললেন তৃণমূল প্রার্থী
08:45
Video thumbnail
CBI | সিজুয়ায় নন্দদুলাল মাইতির বাড়িতেও সিবিআই, ভোট পরবর্তী হিংসার অভিযোগে হানা
00:47
Video thumbnail
Purba Medinipur | CBI-র নজরে পূর্ব মেদিনীপুরের ২ TMC নেতা, মারিশদায় দেবব্রত পণ্ডার বাড়িতে সিবিআই
01:20