Placeholder canvas

Placeholder canvas
HomeBig newsরাজ্যের বকেয়ার দাবিতে রেড রোডে ধরনায় মমতা

রাজ্যের বকেয়ার দাবিতে রেড রোডে ধরনায় মমতা

আগামী সপ্তাহে দিল্লি যাচ্ছেন মুখ্যমন্ত্রী, মোদির সঙ্গে বৈঠক হবে কি?

Follow Us :

কলকাতা: রাজ্যের বকেয়া টাকার দাবিতে রেড রোডে বি আর আম্বেদকরের মূর্তির পাদদেশে ধরনায় বসলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। শুক্রবার দুপুর থেকে মুখ্যমন্ত্রী ধরনা শুরু করেছেন কালো চাদর গায়ে। শাসকদলের অন্য নেতা-মন্ত্রীরাও কেউ কালো শাড়ি, কালো চাদর, কালো পোশাকে মুখ্যমন্ত্রীর পাশে এসে বসেন। সূত্রের খবর, ৪৮ ঘণ্টা চলবে মুখ্যমন্ত্রীর ওই ধরনা কর্মসূচি। সোমবার তিনি দিল্লি যেতে পারেন। রাজ্যের বাজেট পেশ হবে ৮ ফেব্রুয়ারি। তা পেশ করবেন অর্থ প্রতিমন্ত্রী চন্দ্রিমা ভট্টাচার্য। বাজেট অধিবেশনের সূচনা হবে সোমবার, ৫ তারিখে। বাজেট পেশের আগেই সম্ভবত মুখ্যমন্ত্রী কলকাতায় ফিরে আসবেন। দিল্লি সফরকালে রাজ্যের বকেয়া নিয়ে মুখ্যমন্ত্রী ফের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সঙ্গে আলোচনায় বসতে পারেন।

এদিকে এদিন মুখ্যমন্ত্রী ধরনায় বসার আগেই জল জীবন মিশন প্রকল্পে রাজ্যের জন্য হাজার কোটি টাকা ছাড়ল কেন্দ্র। এই প্রকল্প নিয়েও কেন্দ্রীয় সরকার দুর্নীতির অভিযোগ তুলেছিল। ঘটনাচক্রে এদিনই এমএমরেগা দিবস পালিত হচ্ছে। তৃণমূল সোশ্যাল মিডিয়ায় মমতার ধরনাকে ঐতিহাসিক বলে বর্ণনা করেছে। দলের এক্স হ্যান্ডেলে লেখা হয়েছে, রাজ্যের প্রতি কেন্দ্রের বঞ্চনার প্রতিবাদে নেত্রীর এই ধরনা।

আরও পড়ুন: আরাবুলের বিরুদ্ধে তোলাবাজির অভিযোগ, আদালতের দ্বারস্থ ভুক্তভোগী

অন্যদিকে রাজ্যপাল সি ভি আনন্দ বোস বৃহস্পতিবার দিল্লিতে জানান, রাজ্যের বকেয়া শীঘ্রই মিটিয়ে দেওয়া হবে। কেন্দ্রীয় সরকার যে সব নিয়ম বেঁধে দিয়েছে, সেগুলি মানলে রাজ্য সরকার তার বকেয়া পেয়ে যাবে। ওইদিন রাজ্যপাল কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহের সঙ্গে বৈঠক করেন। তাঁর সঙ্গে কথা হয় উপরাষ্ট্রপতি তথা বাংলার প্রাক্তন রাজ্যপাল জগদীপ ধনখড়েরও। শাহের সঙ্গে বৈঠক থেকে বেরিয়ে রাজ্যপাল বলেন, রাজ্যের বকেয়া নিয়ে কেন্দ্রীয় মন্ত্রীর সঙ্গে কথা হয়েছে। তার বিস্তারিত আমি বলতে পারব না। কেন্দ্রের বেশ কিছু প্রশ্ন ছিল। তার উত্তর জানতে চাওয়া হয়েছে। আমিও কিছু বিষয় পর্যালোচনা করেছি। পরে এক ভিডিও বার্তায় রাজ্যপাল বলেন, বাংলার মানুষকে ন্যায় পাইয়ে দিতে যা করার দরকার, নরেন্দ্র মোদির সরকার সে সব করছে।

একশো দিনের কাজের বকেয়া টাকার দাবিতে গত প্রায় দুই বছর ধরে তৃণমূল আন্দোলন করছে। মুখ্যমন্ত্রী একাধিকবার প্রধানমন্ত্রীর কাছে এ নিয়ে দরবার করেন। তিনি দিল্লিতে ধরনারও হুমকি দিয়েছেন। অভিষেক বন্দ্যোপাধ্যায়ের নেতৃত্বে তৃণমূল দিল্লিতে দুদিন ধরনা দেয়। কলকাতায় রাজভবনের সামনেও ধরনা চলে। পরে রাজ্যপাল তৃণমূল নেতাদের সঙ্গে আলোচনায় বসেন। তিনি রাজ্যের দাবির কথা দিল্লিতে জানাবেন বলে প্রতিশ্রুতি দেন।

দেকুন আরও অন্যান্য খবর: 

RELATED ARTICLES

Most Popular

Recent Comments