Placeholder canvas

Placeholder canvas
HomeখেলাBorder-Gavaskar Trophy: এই ধরনের পিচে ব্যাটারদের থেকে বেশি আশা করা উচিত না,...

Border-Gavaskar Trophy: এই ধরনের পিচে ব্যাটারদের থেকে বেশি আশা করা উচিত না, মত দ্রাবিড়ের 

Follow Us :

আমেদাবাদ: চলতি বর্ডার-গাভাসকর ট্রফিতে (Border-Gavaskar Trophy) বারবার সমালোচিত হয়েছে ব্যাটিং। ভারত (India) অস্ট্রেলিয়া (Australia) দুই দলের ব্যাটাররাই বড় রান করতে ব্যর্থ। প্রথম টেস্টের প্রথম ইনিংসে রোহিত শর্মার (Rohit Sharma) সেঞ্চুরি ছাড়া আর কোনও শতরান। হাফ-সেঞ্চুরিও হাতেগোনা। দুই দলের দুই জন করে মোট চারজনের এই সিরিজের রানের গড় ৩০-এর বেশি। তবে ব্যাটিং দুর্বলতা নিয়ে হইচই করতে নারাজ ভারতের হেড কোচ রাহুল দ্রাবিড় (Rahul Dravid)। তিনি বলছেন, এই ধরনের পরিবেশে ব্যাটিংয়ের ব্যাপারে বাস্তববাদী হতে হবে।

গত তিনটি টেস্টেই দেখা গিয়েছে, প্রথম দিন থেকেই বল ঘুরছে। ব্যাটাররা যথেষ্ট সমস্যায় পড়ছেন। দ্রাবিড় বললেন, এই ধরনের উইকেটে ব্যাটারদের ভালো পারফর্ম্যান্স কী তার পরিমাপ করতে বাস্তববাদী হতে হবে। শুধু এখানে নয়, বিদেশেও। যদি শেষ তিন-চার বছরের দিকে তাকানো যায়, দেখা যাবে সব জায়গাতেই পিচ আরও বেশি চ্যালেঞ্জিং হয়ে উঠেছে। তাই বেঞ্চমার্ক কিংবা স্ট্যান্ডার্ড কী সে সম্পর্কে বাস্তববাদী হতে হবে। ‘দ্য ওয়াল’ এও বলেন, এই ধরনের ম্যাচে একটা ভালো পারফর্ম্যান্স খেলা ঘুরিয়ে দেয়। রোহিতের পারফর্ম্যান্সের ক্ষেত্রে আমরা সেটা দেখেছি।  

আরও পড়ুন: India vs Australia 2023 : আমেদাবাদের পিচ নিয়েও এবারে বিতর্ক শুরু ! 

সাম্প্রতিক কালে টেস্ট ম্যাচে বোলিং সহায়ক পিচ হওয়ার একটা কারণ বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপ (World Test Championship) বলে মনে করছেন দ্রাবিড়। তাঁর মতে, বোলিং সহায়ক পিচ হলে ফলাফল আসবেই। ড্রয়ের থেকে ম্যাচ জেতায় ‘প্রিমিয়াম’ অনেক বেশি। দ্রাবিড় বলেন, ফলাফল বেরলে অনেক লাভ। কানপুরে (Kanpur) নিউজিল্যান্ডের (New Zealand) বিরুদ্ধে ড্র করায় ভারতের অনেক ক্ষতি হয়েছিল। প্রত্যেক দলই ঘরের মাঠে রেজাল্ট পাচ্ছে এবং ঘরের মাঠে ভালো পারফর্ম্যান্স দিচ্ছে। ড্র হলে চার পয়েন্ট পাওয়া যায় সেখানে জিতলে ১২ পয়েন্ট। অবশ্যই জিতলে প্রিমিয়াম অনেক। 

২০২১ সালের ২৯ নভেম্বর কানপুর টেস্টের পঞ্চম দিনে শেষ ৮.৪ ওভার উইকেট কামড়ে পড়ে ছিলেন নিউজিল্যান্ডের শেষ জুটি রাচিন রবীন্দ্র এবং এজাজ প্যাটেল। ওই ম্যাচ ড্র হওয়ার ফলে আট পয়েন্ট ক্ষতি হয় ভারতের। বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের (WTC) তালিকায় ১৩১ পয়েন্ট হতে পারত ভারতের, সেখানে হয় ১২৩ পয়েন্ট। সেখান থেকে ‘শিক্ষা’ নিয়েই সম্ভবত এমন পিচ বানাচ্ছে বিসিসিআই যে খেলা তিনদিন পর্যন্তই গড়াচ্ছে না।    

RELATED ARTICLES

Most Popular