Placeholder canvas

Placeholder canvas
HomeকলকাতাWeather Update: শীতের হাত ধরে ফের নিম্নচাপের ভ্রুকুটি? প্রভাব পড়বে বঙ্গে?

Weather Update: শীতের হাত ধরে ফের নিম্নচাপের ভ্রুকুটি? প্রভাব পড়বে বঙ্গে?

Follow Us :

কলকাতা: অবশেষে শীতের (Winter) আগমনীর ঢাকে কাঠি দিল উত্তুরে হাওয়া। কলকাতায় (Kolkata weather) এখনও রাস্তাঘাটে গরম পোশাক পরা শুরু না হলেও শীতের অতিথি হিসেবে গরম জামাকাপড়ের পসরা নিয়ে হাজির পাহাড়ি ব্যবসায়ীরা। উত্তুরে হওয়ায় রাজ্য জুড়ে (West Bengal Winter) শীতের আনুষ্ঠানিক শুরু বলাই যায়। কলকাতাতেও এই মরশুমের শীতলতম দিন। বেশ শীতের আমেজ ভোরের দিকে। পশ্চিমের জেলাগুলিতে তাপমাত্রা অপেক্ষাকৃত বেশি কমবে। বিহার ও ঝাড়খণ্ড সংলগ্ন জেলাগুলিতেও নামবে পারদ।

কলকাতায় আজ, রবিবার আংশিক মেঘলা আকাশ থাকবে। কল্লোলিনী তিলোত্তমার তাপমাত্রা নেমে গেল একধাক্কায় ১৮ ডিগ্রি সেলসিয়াসে। আজ, সর্বনিম্ন তাপমাত্রা ১৮.৮। স্বাভাবিকের থেকে এক ডিগ্রি কম। সকালে ও সন্ধ্যায় বেশ কয়েক ঘন্টা শীতের আমেজ বাড়বে কলকাতাতে। বিহার ও ঝাড়খণ্ড লাগোয়া জেলাতে তাপমাত্রা বেশি নামবে। প্রায় ৪ ডিগ্রি তাপমাত্রা নেমে যাওয়ার সম্ভাবনা।

আরও পড়ুন: KMC Initiative: ব্যবস্থা নিয়েও কমছে না ডেঙ্গি, চিন্তিত পুর কর্তৃপক্ষের সচেতন হওয়ার অনুরোধ

একই সঙ্গে বাতাসে জলীয় বাষ্পের পরিমাণও কমবে। উত্তরের শীতল বাতাসে শীতের আমেজ নামবে রাজ্যজুড়ে। পশ্চিমের বেশ কয়েকটি জেলাতে শীতের প্রভাব পড়তে পারে বলে অনুমান আবহাওয়াবিদদের। পুরুলিয়া, বাঁকুড়া, বীরভূম, পশ্চিম বর্ধমানে তাপমাত্রা কমতে শুরু করবে। তাপমাত্রা কমবে ঝাড়গ্রাম এবং পশ্চিম মেদিনীপুরের কিছু অংশে।

নতুন করে আরও একটি পশ্চিমী ঝঞ্ঝা রবিবার ঢুকতে পারে উত্তর-পশ্চিম ভারতে এবং এর প্রভাবে রবি ও সোমবার বৃষ্টি ও তুষারপাতের সম্ভাবনা জম্মু-কাশ্মীর, লাদাখ, মুজাফফরাবাদ উত্তর রাখান এবং হিমাচল প্রদেশের বেশ কিছু এলাকায়। আগামী কয়েক দিনে উত্তর-পশ্চিম ভারতে তাপমাত্রা কমবে ৪ ডিগ্রি পর্যন্ত। পূর্ব ভারতের রাজ্যগুলিতেও ২-৪ ডিগ্রি পর্যন্ত তাপমাত্রা নামতে পারে বলে ইঙ্গিত আবহাওয়া দফতরের।

অন্যদিকে, ফের বঙ্গোপসাগরে নিম্নচাপের সম্ভাবনা। ১৬ নভেম্বর, বুধবার এই নিম্নচাপ হতে পারে দক্ষিণ-পূর্ব বঙ্গোপসাগর এবং আন্দামান সাগরের সংযোগস্থলে। এই নিম্নচাপ আরও শক্তিশালী হয়ে তামিলনাডু ও পদুচেরি উপকূলের দিকে যাবে বলে অনুমান আবহাওয়াবিদদের। দক্ষিণ-পশ্চিম বঙ্গোপসাগরের নিম্নচাপটি আরো শক্তিশালী হয়ে সুস্পষ্ট নিম্নচাপে পরিণত হয়েছে।

দক্ষিণ-পশ্চিম বঙ্গোপসাগর ও উত্তর-পূর্ব শ্রীলঙ্কা উপকূলে শক্তি বাড়িয়ে আজ এটি পৌঁছেছে পদুচেরি উপকূলে। এটি উত্তর-পশ্চিম দিকে এগিয়ে প্রথমে তামিলনাড়ু ও পদুচেরি উপকূল পেরিয়ে উত্তর-পশ্চিম ও পশ্চিম দিকে অগ্রসর হয়ে কেরালা উপকূলে, দক্ষিণ-পূর্ব ও পূর্ব মধ্য আরব সাগরে অবস্থান করবে। 

এর প্রভাবে রবিবার কেরল সহ সংলগ্ন এলাকায় প্রবল বৃষ্টির আশঙ্কা। তামিলনাড়ু, পদুচেরি, কোদাইকানালে প্রবল বৃষ্টির সম্ভাবনা। বৃষ্টি হবে অন্ধ্রপ্রদেশ এবং কেরালায়। ১৪ নভেম্বর, সোমবার পর্যন্ত মৎস্যজীবীদের এই এলাকায় সমুদ্রে যেতে নিষেধ করা হয়েছে।

RELATED ARTICLES

Most Popular

Video thumbnail
পলিট্রিক্সের গ্রিনরুম | মমতা-অভিষেকের আদৌ কি কোনও বিবাদ আছে?
56:44
Video thumbnail
Ranaghat | ভোটের আগেই মিঠুনের হাত ধরে তৃণমূল প্রার্থী মুকুটমণির স্ত্রী বিজেপিতে
03:15
Video thumbnail
Sera 10 | অন্ডালে অমিত শাহকে অভ্যর্থনা কয়লা মাফিয়ার !
19:19
Video thumbnail
Weather | কালবৈশাখীর পূর্বাভাস দক্ষিণবঙ্গের ৬ জেলায়
01:04
Video thumbnail
Arvind Kejriwal | 'মোদি ভোটে জিতলে মমতাকে জেলে পাঠাবেন', জামিনে মুক্তির পরই বিজেপিকে তোপ কেজরির
02:01
Video thumbnail
পলিট্রিক্সের গ্রিনরুম (পর্ব ৬) | তারকাদের কুর্সি-সভ্যতা
55:32
Video thumbnail
আমার শহর (Amar Sahar ) | বর্ধমান দুর্গাপুরের প্রার্থী কীর্তি আজাদ
02:14
Video thumbnail
Suvendu Adhikari | কেজরির মন্তব্যকে হাতিয়ার করে মমতাকে নিশানা বিরোধী দলনেতার
05:26
Video thumbnail
ধর্মযুদ্ধের দামামা | Dharmajuddha Damama | পঞ্চম দফার আগে ফের আরামবাগে প্রধানমন্ত্রী
11:38
Video thumbnail
District Top News | দেখে নিন আজকের জেলার গুরুত্বপূর্ণ খবরগুলি
17:17