কলকাতা: এপারে কলকাতা, ওপারে হাওড়া। মাঝখানে বয়ে গিয়েছে গঙ্গা। সেই গঙ্গার নিচ দিয়ে দুই পাড়ের দুই শহরকে জুড়ে দিল মেট্রো। বৃহস্পতিবার যাত্রী নিয়ে প্রথমবার গঙ্গার নীচ দিয়ে ছুটল ইস্ট-ওয়েস্ট মেট্রো (East-West Metro)। এদিন বেলা ১২টা নাগাদ একটি রেক হাওড়া ময়দান থেকে এসপ্ল্যানেড যায়। পরে ফিরে আসে সেটি। মেট্রো কর্তৃপক্ষ জানিয়েছে, এটি ছিল ট্রায়াল রান। প্রথম গতি দেখা হবে এবং বাড়ানো হবে। রেক পরীক্ষা হবে। সুরক্ষার দিক গুলিও দেখা হবে। গত ১২ এপ্রিল গঙ্গার নিচ দিয়ে সফলভাবে শুরু হয়েছে ইস্ট-ওয়েস্ট মেট্রোর রেক মুভমেন্ট টেস্ট রান। আগেই চলতি বছরের শেষে হাওড়া ময়দান থেকে এসপ্লানেড পর্যন্ত মেট্রো পরিষেবা চালুর বিষয়ে আশাপ্রকাশ করেছে রেল।
এসপ্ল্য়ানেড থেকে হাওড়া ময়দানের দূরত্ব ৪.৮ কিলোমিটার। দুই প্রান্তিক স্টেশনের মধ্যে রয়েছে ২টি স্টেশন মহাকরণ ও হাওড়া স্টেশন। হাওড়া স্টেশনই ভারতের গভীরতম রেল স্টেশন। গঙ্গা নদীর নিচ দিয়ে গিয়েছে ৫২০ মিটার রেলপথ। মেট্রোয় ওই পথ পেরোতে সময় লাগবে মাত্র ৪৫ সেকেন্ড। মেট্রো কর্তারা জানিয়েছেন, আগামী ৭ মাস ট্রায়াল রান চলবে। ট্রায়াল রাল সফল হলে মিলবে সেফটি সার্টিফিকেট। সব কিছু ঠিকঠাক থাকলে, চলতি বছরের শেষে হাওড়া ময়দান থেকে এসপ্লানেড চালু হবে মেট্রো পরিষেবা। মেট্রো কর্তৃপক্ষের তরফে জানানো হয়েছে, আগামী ৭ মাস ট্রায়াল রান চলবে। ট্রায়াল রাল সফল হলে মিলবে সেফটি সার্টিফিকেট। সব কিছু ঠিকঠাক থাকলে, চলতি বছরের শেষে হাওড়া ময়দান থেকে এসপ্লানেড চালু হবে মেট্রো পরিষেবা।
আরও পড়ুন:Animal Care in Zoo | গরমে জঙ্গল এবং চিড়িয়াখানার পশুপাখিদের জন্য বিশেষ ব্যবস্থা বন দফতরের
কেএমআরসিএল-এর ম্যানেজিং ডিরেক্টর হরিনাথ জয়সওয়াল জানিয়েছেন, আজ থেকে শুরু হল। এরপর হাওড়া ময়দান থেকে এসপ্ল্যানেড পর্যন্ত ইস্ট ওয়েস্ট মেট্রোর লাগাতার ট্রায়াল রান চলবে। রেক দুটিকে বৌবাজারে টানেলের ভিতর দিয়েই নিয়ে যাওয়া হয়েছে। তবে ওই নির্দিষ্ট অংশে এখনই ট্রায়াল রানের কোনও ভাবনা চিন্তা নেই। বাকি অংশে নিরাপত্তা ও সুরক্ষা ব্যবস্থা খতিয়ে দেখবেন রেল বোর্ডের ভারপ্রাপ্ত আধিকারিক। সেখান থেকে সবুজ সংকেত বা ছাড়পত্র পেলে এই বছরই গঙ্গার তলা দিয়ে চালু হবে কলকাতার স্বপ্নের মেট্রো পথ।