অযোধ্যা: অযোধ্যায় (Ayodhya Ram Mandir) ফের রামরাজ্য স্থাপনের আয়োজনে রামভক্তরা বেজায় আহ্লাদিত হয়ে রয়েছেন। এই মহাযজ্ঞে লাখো লাখো ভক্ত এসে হাজির হবেন রামনগরীতে। আর তাতেই বেজায় খুশি বণিক-শ্রেষ্ঠীরা। রামচন্দ্রের প্রাণপ্রতিষ্ঠার সঙ্গেই মা লক্ষ্মীও তাঁর ঝাঁপি উপুড় করে দেবেন। সেই আশায় বিকিকিনির লক্ষ্মীর ভাণ্ডার সিন্দুকে তোলার অপেক্ষায় রয়েছে বণিক মহল।
এ কোনও গল্পকথা নয়। রামমন্দির উদ্বোধনে শুধুমাত্র জানুয়ারি মাসে ৫০ হাজার কোটি টাকার ব্যবসা হতে পারে। কনফেডারেশন অফ অল ইন্ডিয়া ট্রেডার্সের (CAIT) অনুমান রামমন্দির ও রামচন্দ্রের (Ram Lalla) উপর নির্মিত সামগ্রী বিক্রি করে এই লাভের গুড় পেতে পারেন ব্যবসায়ীরা।
আরও পড়ুন: কাল অযোধ্যায় মোদি, কী করবেন সফরে?
বণিক সংগঠনের সাধারণ সম্পাদক প্রবীণ খান্ডেলওয়াল বলেন, রামমন্দির নিয়ে দেশজুড়ে এক বিরাট উৎসাহ দেখা দিয়েছে। আর তাকে ঘিরেই বণিক মহলেও সাড়া পড়ে গিয়েছে। রামমন্দিরের ব্যবসায়িক ফায়দা তুলতে সকলেই আদাজল খেয়ে নেমে পড়েছেন। ১ জানুয়ারি থেকেই বাণিজ্য বৃদ্ধির জন্য ব্যবসায়ীরা দোকান থেকে দোকান, বাজার থেকে বাজারে পণ্যের প্রচার শুরু করবেন। আমাদের ধারণা, কেবলমাত্র অযোধ্যা নয়, দেশের সব শহরে রামকেন্দ্রিক পণ্যসামগ্রী হু-হু করে বিক্রি হবে, বলেন তিনি।
খান্ডেলওয়াল বলেন, ভক্তদের মধ্যে রামমন্দিরের প্রতিকৃতি, জয় শ্রীরাম লেখা পতাকা, রামের ছবি, প্রতিকৃতি, বিজয়মালা, ছবিওয়ালা লকেট, চাবির রিং, রাম দরবারের ছবি এধরনের সামগ্রী বিক্রি হবে বেশি। এছাড়াও রামনামী কুর্তা, টি শার্ট এবং শাড়ির চাহিদাও বিরাট। বস্ত্রশিল্পগুলিতে গেরুয়া কাপড়ের চাহিদা তুঙ্গে।
অন্য খবর দেখুন