Placeholder canvas

Placeholder canvas
Homeলাইফস্টাইলDIY foot soak recipes: শীতকালে প্রাকৃতিক উপকরণে পায়ের যত্ন এবার বাড়িতেই

DIY foot soak recipes: শীতকালে প্রাকৃতিক উপকরণে পায়ের যত্ন এবার বাড়িতেই

Follow Us :

মুখের ত্বক ও চুল ভাল রাখতে আমরা এত ব্যাস্ত থাকি যে পায়ের যত্ন নিতেই বেমালুম ভুলে যাই। এদিকে এই পায়ের ওপরই চলে হাজারো অত্যাচার। তার ওপর আবার শীতকালের শুষ্ক আবহাওয়া ও ধুলো বালিতের জন্য কিংবা সারাক্ষণ জুতো মোজার ভিতরে থেকে পায়ের ত্বক দ্রুত আর্দ্রতা হারায়। অনেকে আবার শীতকাল এলেই গোড়ালি ফাটার মত সমস্যায় ভোগেন। তাই পায়ের ত্বক ভাল রাখতে প্রয়োজন সঠিক যত্ন। তবে এর জন্য পার্লার বা সালোঁতে না গিয়ে বাড়িতেই ঘরোয়া উপায়ে প্রাকৃতিক উপকরণ দিয়ে সেরে ফেলুর পায়ের পরিচর্যা। আপনাদের জন্য রইল প্রাকৃতিক উপকরণের তৈরি এই ফুট সোকগুলি। তবে শুধু পায়ের পরিচর্যাই নয় ভাল এই ফুট সোক এক নিমেষে আপনাকে ক্লান্তি ও স্ট্রেস মুক্ত করবে।

 এপসম সল্ট সোক

এক বালতি জলে এক কাপ এপসম সল্ট মেশনা। গরম জলে এপসম সল্ট গুলে গেলে এবার এতে কয়েক ফোঁটা ল্যাভেন্ডার অয়েল মিশিয়ে দিন। এবার ২০ মিনিট এই জলে পা ডুবিয়ে রেখে দিন। এবার ২০ মিনিট পর পা শুকিয়ে ভাল করে মুছে ময়শ্চারাইজার লাগিয়ে নিন।

হানি অ্যান্ড মিল্ক সোক

একটি ট্রেতে এক লিটার গরম দুধ ও পাঁচ চামচ মধু ও ২ চামচ নুন মেশান। ভাল করে সবকটি উপকরণ মিশিয়ে নিন। প্রয়োজনে অল্প জলও মিশিয়ে নিতে পারেন। এবার ৩০ মিনিট এই জলে পা ডুবিয়ে রাখুন। তিরিশ মিনিট পর পা জল দিয়ে ধুয়ে ভাল করে নরম তোয়ালে নিয়ে ধুয়ে নিন।

এপসম সল্ট ও টি ট্রি আর পিপারমিন্ট  এসেনশিয়াল অয়েল সোক  

এক বালতি গরম জলে এক কাপ এপসম সল্ট ভাল করে মিশিয়ে দিন। এবার এই জলে পর পর কয়েক ফোঁটা টি ট্রি এসেনশিয়াল অয়েল ও পিপারমিন্ট অয়েল মিশিয়ে দিন।এই মিশ্রণে ২০ মিনিট পা ডুবিয়ে রাখুন পরে পা ভাল করে মুছে নিন।

 অ্যাপেল সিডার ভিনেগার- অলিভ অয়েল সোক  

এক বালতি গরম জলে আধ কাপ অ্যাপেল সিডার ভিনেগার মিশিয়ে দিন। এতে এক চামচ অলিভ অয়েল মিশিয়ে দিন। চাইলে আপনার পছন্দের এসেনশিয়াল মিশিয়ে নিতে পারেন। এবার এই মিশ্রণে ২০ মিনিট পা ভিজিয়ে রেখে তুলে নিন। প্লেন জল দিয়ে ধুয়ে নরম তোয়ালে দিয়ে পা মুছে নিন।

গ্লিসারিন-রোজ ওয়াটার সোক

আধ বালতি জলে ২ চামচ গ্লিসারিন, ৫ চামচ গোলাপ জল মিশিয়ে নিন। এবার এই জলে অন্তত ৩০ মিনিট পা ভিজিয়ে রাখুন। পরে পা নরম তোয়ালে শুকনো করে মুছে নিন।

RELATED ARTICLES

Most Popular