Placeholder canvas

Placeholder canvas
HomeদেশAdani Firms Lose: আদানি গোষ্ঠীর বিরুদ্ধে শেয়ার দরে কারচুপি- আর্থিক প্রতারণার অভিযোগ

Adani Firms Lose: আদানি গোষ্ঠীর বিরুদ্ধে শেয়ার দরে কারচুপি- আর্থিক প্রতারণার অভিযোগ

Follow Us :

নয়াদিল্লি: দেশের অন্যতম বৃহৎ শিল্প গোষ্ঠীর বিরুদ্ধে শেয়ার দরে কারচুপি এবং আর্থিক প্রতারণার অভিযোগ তুলেছে আমেরিকার (US) লগ্নি সংক্রান্ত গবেষণা সংস্থা হিন্ডেনবার্গ রিসার্চ (Hindenburg Research)। মঙ্গলবারও দিনের শুরুটা মোটেই ভালো হল না গৌতম আদানির (Goutam Adani) জন্য। পরপর তিন  দিন আদানি গ্রুপের শেয়ারগুলি চলে গেল রেড জোনে। মঙ্গলবার আদানি গ্রুপের  বেশিরভাগ শেয়ার খুব খারাপ ভাবে কমে গিয়েছে। যার ফলে  শেয়ার বাজারে স্টকের (Stocks) মান ৬৫ বিলিয়ন ক্ষতির মুখে পড়েছে।      

এশিয়ার সব চেয়ে ধনী ব্যাক্তি গৌতম আদানির নেতৃত্বে ভারতীয় গ্রুপ হিন্ডেনবার্গ রিসার্চের সঙ্গে একটি চুক্তি স্বাক্ষর হয়। গত সপ্তাহের রবিবার শর্ট-বিক্রেতার রিপোর্টে পাল্টা আঘাত করেছে। যা ঋণের মাত্রা এবং ট্যাক্সের ব্যবহার সম্পর্কে উদ্বেগ প্রকাশ করেছে।  

আরও পড়ুন: Budget session of Parliament 2023: ভারতের বাজেটের দিকে তাকিয়ে গোটা বিশ্ব, বললেন মোদি 

আদানি বলেন, এটি সমস্ত আইন মেনে চলে এবং প্রয়োজনীয় নিয়ন্ত্রক প্রকাশ করেছে। সোমবার ৫ শতাংশ থেকে ২০ শতাংশর মধ্যে কমেছে আদানি ট্রান্সমিশন, আদানি টোটাল গ্যাস, আদানি গ্রিন এনার্জি, আদানি পাওয়ার  এবং আদানি উইলমার।

ফেব্রুয়ারির প্রথম ১৫ দিন দেশের অর্থনীতি ও বাজারের কাছে অত্যন্ত গুরুত্বপূর্ণ। বুধবার রয়েছে বাজেট। বিভিন্ন আশা নিয়ে কেন্দ্রীয় অর্থমন্ত্রীর দিকে তাকিয়ে রয়েছে গোটা দেশ। সেই সন্ধ্যা্য় আমেরিকার শীর্ষ ব্যাঙ্ক ফেডারাল রিজার্ভের সুদ সিদ্ধান্ত জানা যাবে।

প্রসঙ্গত, করোনাকালে অতি দ্রুত শেয়ার বেড়ে ওঠা আদানি গোষ্ঠীর সংস্থাগুলির শেয়ার দরের পতন শুরু হয়েছে তার পর থেকেই। সেই আতঙ্ক গোটা বাজারকে টেনে নামিয়েছে। শুক্রবার বাজার খোলার পর প্রাথমিক ট্রেন্ডিংয়ে বম্বে স্টক এক্সচেঞ্জে (বিএসই) ২০ শতাংশ পতনের সাক্ষী থাকল আদানির কোনও কোনও সংস্থার শেয়ার। মার্কিন সংস্থার রিপোর্টে দাবি করা হয়েছে,  আর্থিক দিক থেকে বেশ চাপের মধ্যে আছে আদানি গ্রুপ। 

RELATED ARTICLES

Most Popular