Placeholder canvas

Placeholder canvas
Homeআন্তর্জাতিকThailand Airpollution | থাইল্যান্ডে বায়ু দূষণে ২ লক্ষ মানুষ হাসপাতালে ভর্তি 

Thailand Airpollution | থাইল্যান্ডে বায়ু দূষণে ২ লক্ষ মানুষ হাসপাতালে ভর্তি 

Follow Us :

ব্যাঙ্কক: থাইল্যান্ডে (Thailand) ভয়ঙ্কর বায়ুদূষণ (Air Pollution)। ক্রমশ বাড়ছে দূষণের(air pollution) মাত্রা। যার জেরে অসুস্থ বহু মানুষ। অনেককে হাসপাতালে ভর্তি হতে হচ্ছে। শ্বাসকষ্টে (Breathing Trouble) ভুগছেন অনেকে। এই সপ্তাহে প্রায় ২ লক্ষ মানুষকে হাসপাতালে ভর্তি হয়েছে। ঘুরতে যাওয়ার জন্য পর্যটকদের অন্যতম পছন্দের গন্তব্য হল থাইল্যান্ড। কিন্ত সেখানে এখন দূষণের আতঙ্ক। এবছরের শুরু থেকে প্রায় ১৩ লক্ষ মানুষ অসুস্থ হয়ে পড়েন বায়ু দূষণে। ব্যাঙ্কককে  এখন জড়িয়ে আছে দূষণের চাদর। 
ব্যাঙ্ককে(Bangkok) বাস করেন ১ কোটির বেশি মানুষ। সারা বিশ্বের অন্যতম জনপ্রিয় পর্যটন কেন্দ্র হল ব্যাঙ্কক। সেখানে যানবাহানের দূষণ, শিল্প ক্ষেত্রের দূষিত ধোঁযা, কৃষি ক্ষেত্র থেকে উৎপন্ন ধোঁয়া মিশে হলুদ ধূসর রঙের দূষণের চাদর তৈরি হয়েছে। 
মন্ত্রকের একজন ডাক্তার ক্রিয়াঙ্ক্রাই নামথাইসঙ্গ বলেন, শিশু ও অন্তঃসত্ত্বা মহিলারা ঘরে থাকুন। বাইরে বেরোলে উচ্চমানের এন ৯৫ মাস্ক পরে তারপর বের হন। জানুয়ারির মাসের শেষে ও ফেব্রুয়ারি মাসের প্রথমে দূষণ এমন জায়গায় পৌঁছয় যে বেশিরভাগকে বাড়ি থেকে কাজ অর্থাৎ ওয়ার্ক ফ্রম হোম করতে বলা হয়। 

ব্যাঙ্কক সরকারের পক্ষে মুখপাত্র চাদচার্ট সিট্টিপুন্ট (Chadchart Sittipunt) পরিবেশের উন্নতি করব এই প্রতিশ্রুতি দিয়ে ভোটে জিতেছিল। পরিস্থিতি যদি খারাপের দিকে যায় তাহলে বাড়ি থেকে কাজের অর্ডার দেওয়ার ইঙ্গিত দেন ফের।  একভারুন্য আম্রাপালা্ (Aekvarunyoo Amrapala) বলেন, শিশুদের জন্য স্কুলে ‘নো ডাস্ট রুম’ তৈরি করা হয়েছে। যানবাহনের দূষণ পরীক্ষা বাড়ানোর জন্য চেকপয়েন্ট বাড়ানো হয়েছে। সেখানকার জনস্বাস্থ্য মন্ত্রকের পক্ষ থেকে বলা হয়েছে, ব্যাঙ্ককের ৫০টি জেলায় বুধবার পিএম ২.৫ ধূলিকণা রেকর্ড করা হয়েছে। পিএম ২.৫ স্তর নিরাপদ সীমার উপরে। গত তিন দিন ধরে সেখানে এই অবস্থা। সরকারের দূষণ নিয়ন্ত্রণ বিভাগ থেকে এই তথ্য জানা গিয়েছে।

 আরও পড়ুন: Kota Incident | কোটায় কোচিং সেন্টারে ফের আত্মঘাতী মেডিক্যাল ছাত্রী

শহরের উত্তর এলাকা চিয়াংমাইয়ে অবস্থা খুব খারাপ। সেখানে কৃষকেরা শস্যের অবশিষ্ট অংশ এই সময় পোড়ায়। সেজন্য সেখানে ধোঁয়ার চাদর। উল্লেখ্য, চিয়াংমাই এখন বিশ্বের অন্যতম সেরা দূষিত শহরের শিরোপা পেয়েছে। চিয়াং মাইয়ের গভর্নর নিরাত পংশিতথাবর্ন বলেন, জঙ্গলে আগুন রোধে প্রয়োজনীয় সবরকম ব্যবস্থা নেওয়া হচ্ছে। জিও ইনফর্মেটিক্স ও স্পেস টেকনোলজি ডেভেলপমেন্ট এজেন্সির রিপোর্ট অুযায়ী ৫৬৯টি হটস্পট রয়েছে সারা দেশে। তার মধ্যে বেশিরভাগটাই চিয়াংমাইয়ে। 
ব্যাঙ্ককের চিত্র ধরা পড়েছে এক শিক্ষকের বক্তব্যে। তিনি বলেন, কোনও দিন ধূমপান করেননি। তিনি ভালো খাবার খান। তাঁর ঘুমে কোনও সমস্যা নেই। অথচ তিনি এখন শ্বাসকষ্টে ভুগছেন। দূষণের জন্য এমনটা হচ্ছে বলে তিনি মনে করেন। 

 

RELATED ARTICLES

Most Popular

Video thumbnail
বাংলা বলছে (Bangla Bolche) | নন্দীগ্রাম খুনে ভাইরাল অডিও-ভিডিও ষড়যন্ত্র না সত্যি?
00:00
Video thumbnail
Nandigram | সন্দেশখালির পর নন্দীগ্রাম, সাজানো ঘটনা?
00:00
Video thumbnail
বাংলা বলছে (Bangla Bolche) | নন্দীগ্রাম খুনে ভাইরাল অডিও-ভিডিও ষড়যন্ত্র না সত্যি?
37:13
Video thumbnail
Narod Narod (নারদ নারদ) | দাসপুরে নাকা তল্লাশিতে বিজেপি নেতার গাড়ি থেকে উদ্ধার ২৪ লক্ষ টাকা
16:25
Video thumbnail
৪টেয় চারদিক | সন্দেশখালির চিত্রনাট্য ফাঁস হয়ে যাওয়ার পিছনে অমিত মালব্য!
38:03
Video thumbnail
Doctor | Schizophrenia | স্কিৎজোফ্রেনিয়া কী ও তার প্রতিকার
26:14
Video thumbnail
Sandeshkhali News | সন্দেশখালির পর নন্দীগ্রাম সাজানো ঘটনা?
03:27
Video thumbnail
Shruti Haasan | কালো শালোয়ারে অপরূপা শ্রুতি হাসান #trendingnow
00:49
Video thumbnail
Pragya Jaiswal | ভারতীয় লুকে অভিনেত্রী প্রজ্ঞা জসওয়াল
00:13
Video thumbnail
Rhea Chakraborty | বান্দ্রায় জিমের বাইরে দেখা গেল অভিনেত্রী রিয়া চক্রবর্তীকে
00:24